VoiceBharat News IMG 20220102 143422

চাইনিজ সস্তামালে ছেয়ে রয়েছে ভারতের বাজার। এবার আর সেটি হচ্ছেনা। এমনই একটি পদক্ষেপ নিল এবার ভারত সরকার। উল্লেখ্য, কয়েকবছর ধরেই খেলনা, কাপড়জামা সহ বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহারযোগ্য জিনিসপত্র ভারতের বাজারে এনে লাট করে জমা করছিল চীন। সস্তায় নিচু কোয়ালিটির মালপত্র বিক্রী করাই এর উদ্দেশ্য। তবে এবার আর অত সহজে তা করতে পারবেনা চীন।

VoiceBharat News 3


৫টি চাইনিজ পণ্যে অ্যান্টি ডাম্পিং ট্যাক্স বসাচ্ছে ভারত সরকার। ইকোনমিক টাইমসে প্রকাশিকা একটি রিপোর্ট অনুযায়ী অ্যালুমিনিয়াম ও কয়েকটি কেমিক্যাল জাতীয় পণ্যে ৫ বছরের জন্য ট্যাক্স ধার্য করতে চলেছে ভারত সরকার। এর ফলে ভারতের স্থানীয় নির্মাণকারীরাও চীনের সস্তায় নিচুমানের জিনিসপত্র আমদানিতে বিরত থাকবেন।

‘সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস’ একটি নোটিশ দিয়েছে, তাতে সাফ বলা হয়েছে– সোডিয়াম, অ্যালুমিনিয়াম, হাইড্রোসালফাইট এমনই ৫ টি রাসায়নিক পদার্থ মিশ্রিত পণ্যের ওপর ৫ বছরের জন্য ওই বিশেষ ট্যাক্স ধার্য করা হয়েছে। এই জাতীয় পণ্যগুলি সাধারণ ফ্রিজ, সোলার সিসটেম, রঞ্জক শিল্পে কাজে লাগে।

VoiceBharat News IMG 20220102 143151
‘সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস’-এর বক্তব্য অনুযায়ী, “এই নোটিশে বর্ণিত গেজেটে অ্যান্টি ডাম্পিং কর ৫ বছরের জন্য ভারতীয় মুদ্রায় প্রদান করতে হবে।”

স্বাভাবিক ভাবেই কোটি কোটি টাকা ক্ষতির সম্ভাবনা দেখছে চীন। তবে এর ফলে ভারতের স্থানীয় প্রস্তুতকারক সংস্থাগুলি রেহাই পাবেন, সেকথা মাথায় রেখেই সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com