IMG_20220227_180616

ইউক্রেনে আটকে থাকা অন্তত ২০০ জন বাঙালির খোঁজ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল তিনি ট্যুইটার মারফত দেশবাসীর উদ্দেশ্যে জানান প্রায় ২০০ জনের মতো বাঙালির ইউক্রেন থেকে ভারতে ফেরার আবেদন তিনি পেয়েছেন। সরাসরি বিদেশমন্ত্রকের সাথে সংযোগ স্থাপন করে সেই আবেদন পাঠিয়ে দিয়েছেন তিনি। ইতিমধ্যেই তাঁদের ফেরানোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।


যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে প্রচুর সংখ্যক ভারতীয় আটকে রয়েছেন যাঁদের অধিকাংশই ছাত্রছাত্রী। তাঁদের সত্বর ফেরানোর দাবিতে গতকাল ২৬ ফেব্রুয়ারি মিছিলের আয়োজন করেছিল তৃণমূল মহিলা কংগ্রেস। পাশাপাশি সামাজিক মাধ্যমে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বার্তা দেন, শুধুই দাবি তোলা নয়, কেন্দ্রকে সবরকম সহায়তা করতে প্রস্তুত রাজ্যসরকার। বাংলার ছাত্রছাত্রীদের ফেরানোর জন্য কিছু কর্মসূচির কথাও জানান মুখ্যমন্ত্রী।


এদিন ট্যুইটার মারফত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “গত কাল এয়ার ইন্ডিয়ার ২টি চার্টার্ড বিমানে যেসমস্ত ভারতীয় ইউক্রেন থেকে মুম্বই বিমানবন্দরে ফিরেছে তাদের মধ্যে আবেদনকারীদের কয়েকজনের নামও রয়েছে। বাকিদের ফেরাতেও কেন্দ্রের সাথে সমানতালে নিয়মিত সংযোগ রক্ষা করে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।” তিনি আরো জানান, “আমরা দমদম বিমানবন্দরেও ইউক্রেন ফেরত যাত্রীদের সাহায্যে একটি বিশেষ টিম রেখেছি।” কয়েকজন পড়ুয়া রাতেই দিল্লী এবং মুম্বইতে ফিরেছেন বলে জানান মুখ্যমন্ত্রী। আজ আরো দু-একজনের ফেরার কথা।


ট্যুইটে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমার সরকার এই পড়ুয়াদের পরিবারের সঙ্গে টানা যোগাযোগ রক্ষা করে চলেছে, এবং তাঁদের নিজেদের শহরে ফেরানোর জন্য বিনামূল্যে বিমানের টিকিট দেওয়া এবং বাড়ি ফিরতে সমস্তরকমের সহযোগিতা করছে।” এর জন্য নবান্নে একটি স্পেশ্যাল কন্ট্রোল রুম খোলা হয়েছে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com