VoiceBharat News images 2022 01 08T145336.848

আগামী ফেব্রুয়ারি ও মার্চ মাসেই স্থির হয়েছে ৫ রাজ্যের নির্বাচন। তবে এইমূহুর্তে বাড়তে থাকা কোভিড সংক্রমণের বিপজ্জনক পরিস্থিতিতে কীভাবে ভোট সম্ভব, চিন্তিত সকলেই। সেই ব্যাপারেই নিজের স্পষ্ট মতামত ব্যক্ত করলেন ভোট পরামর্শদাতা প্রশান্তকিশোর।

VoiceBharat News images 2022 01 08T145321.979

তিনি পরিস্কার জানিয়েছেন, “নির্বাচন কমিশনের বিধিনিষেধ সম্পূর্ণ অর্থহীন।” ৮০ শতাংশ মানুষের দুটি ভ্যাক্সিন ডোজ নেওয়া সম্পূর্ণ হলে তবেই নির্বাচন করা উচিত, সেই মতামতই জানিয়েছেন তিনি।

এখনই নির্বাচন পিছোবার কোনও সিদ্ধান্ত নেয়নি কমিশন। সেইমতো ফেব্রুয়ারি ও মার্চ মাসের অন্তর্বর্তীকালীনই ৫টি রাজ্যে নির্বাচন হওয়ার ঘোষণা রয়েছে। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে নির্বাচনী প্রচার এবং কোভিড সংক্রান্ত বিধিনিষেধ নির্দিষ্ট করে দিতে পারে নির্বাচন কমিশন। তবে ‘ভোটকুশলি’ প্রশান্তকিশোরের মত অনুযায়ী এসব অর্থহীন। শুক্রবার এক ট্যুইট মারফত তিনি বলেন, “ভোটমুখী রাজ্যগুলোর ৮০ শতাংশ মানুষের দুটি ভ্যাক্সিন পাওয়া সুনিশ্চিত করতে হবে। অতিমারীর সময়ে ৫ রাজ্যে সুরক্ষিতভাবে ভোট সম্পন্ন করার এটাই একমাত্র রাস্তা। বাকি সবকিছুই অর্থহীন।”

VoiceBharat News IMG 20220108 135438
প্রশান্তকিশোর তাঁর ট্যুইটে আরো বলেছেন , “কমিশনের বেঁধে দেওয়া আদর্শ কোভিড আচরণ বিধি কেউ মানবেনা। কেউ এসব মানেনা।”

সুতরাং অনর্থক বিপদ না বাড়িয়ে এইমূহুর্তে ৫ রাজ্যে ঘোষিত নির্বাচন পিছিয়ে দেবার পক্ষেই স্পষ্ট মতামত জানালেন প্রশান্তকিশোর। উল্লেখ্য, ইতিমধ্যেই উত্তরাখন্ড ও এলাহাবাদে ভোট পিছোনোর পরামর্শ দিয়েছে হাইকোর্ট। এবার ভোটপরামর্শদাতা প্রশান্তকিশোরের মতামত কতটা গ্রহণ করবে নির্বাচন কমিশন, সেটাই দেখার।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com