IMG_20220417_162204

শনিবার হনুমান জয়ন্তী উপলক্ষ্য করে দিল্লীতে সাম্প্রদায়িক দাঙ্গা বেধে যায়। এপর্যন্ত ২০২০ সালের ফেব্রুয়ারির দাঙ্গার পর এটিই রাজধানী দিল্লীর সবচেয়ে বড় দাঙ্গা মনে করা হচ্ছে। যদিও মারা যাওয়ার ঘটনা ঘটেনি। তবে আহত হয়েছেন বহু পুলিশকর্মী সহ সাধারণ মানুষ। আতঙ্কের পরিবেশ ছড়িয়েছে গোটা এলাকায়। এখনও দোকানপাট খুলতে ভরসা পাচ্ছেননা কেউ।


গতকাল হনুমান জয়ন্তীতে দিল্লীর জাহাঙ্গিরপুরীতে হিন্দুদের সুবিশাল শোভাযাত্রার আয়োজন করা হয়। আনুমানিক বিকেল ৫:৩০ নাগাদ অঞ্চলের মুসলিম মহল্লার পাশ দিয়ে যাওয়ার সময়েই শোভাযাত্রা ঘিরে সংঘর্ষ শুরু হয়ে যায়, অল্পসময়ের মধ্যেই যা চরম দাঙ্গার রূপ নেয়। তবে এই দাঙ্গায় কারা প্রথমত দায়ী তা পরিস্কার নয়। হিন্দু-মুসলিম দুই তরফেই পরস্পরের প্রতি দোষারোপ চলছে। এমনকি ‘বহিরাগত’ লেকজনও এই দাঙ্গার মূলে থাকতে পারে বলে জানা যাচ্ছে।

একটি সংবাদমাধ্যমে দেওয়া স্থানীয় এক বাসিন্দার বয়ান অনুযায়ী, “মিছিল থেকে বলা হচ্ছিল আমাদেরও রাম নামের শ্লোগান দিতে হবে। আমরা প্রথমে পাত্তা দিইনি। এরপর আমাদের ব্লকে ঢুকে ওরা মসজিদে গেরুয়া পতাকা টাঙাতে শুরু করে। তারপরেই সংঘর্ষ লাগে।”

এই মিছিলে থাকা গন্ডগোলকারীদের ‘বহিরাগত’ বলেই দাবি করেছেন ওই প্রত্যক্ষদর্শী স্থানীয় বাসিন্দা। তার কারণ আগেও একটি মিছিল যায়, তাতে অশান্তির বিন্দুমাত্র সম্ভাবনা দেখা যায়নি।
হিন্দুদের দাবি অবশ্য উল্টো। তাঁদের মতে প্রথমে মুসলিম মহল্লা থেকেই শোভাযাত্রা লক্ষ্য করে পাথর ছোঁড়া হয়। তারপরেই গন্ডগোল বেধে যায়। এদিকে দাঙ্গা থামাতে হিমশিম খেয়ে যায় পুলিশবাহিনী। এক পুলিশ আধিকারিক জানান, “গন্ডগোল বাড়ার সাথেসাথেই উভয় গোষ্ঠী একে অপরের দিকে পাথর ছুঁড়তে শুরু করে। ভাঙচুর তো চলেছেই, এমনকি কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়।”


দাঙ্গায় ১২ জন পুলিশ কর্মী সহ বেশকয়েকজন সাধারণ মানুষকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয়। এই ঘটনার পরেই ১৪৪ ধারা জারি করা হয়েছে জাহাঙ্গিরপুরীর ওই এলাকায়। এখন পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলেও গন্ডগোলের ভয়ে বাড়ি থেকে বের হতে পারছেননা স্থানীয় মানুষজন। যদিও কড়া পুলিশি প্রহরা মোতায়েন করা হয়েছে। দিল্লী পুলিশের পক্ষ থেকে দাঙ্গাবাজদের চিহ্নিত করে কঠিন শাস্তির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ার ভূয়ো প্রচারে কান না দিতে নির্দেশ দিয়েছে প্রশাসন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com