VoiceBharat News teacher hridoy mondol

শিক্ষক হৃদয় চন্দ্র মন্ডলের গ্রেপ্তার নিয়ে এইমূহুর্তে উত্তাল মুন্সীগঞ্জ। সম্প্রতি ধর্মকে অবমাননা করার অভিযোগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনায় প্রতিবাদ জানিয়ে সোচ্চার হয়েছে আন্তর্জাতিক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এছাড়াও ঢাকা সহ বাংলাদেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ সমাবেশ চলছে।

VoiceBharat News 277292277 484872573379578 3068670697555016548 n

আন্তর্জাতিক সংবাদ সূত্রে প্রকাশ — বিজ্ঞানের ক্লাসে এক ছাত্রের প্রশ্নের উত্তরে কৌতূহল নিরসন করতেই শিক্ষক তাকে ধর্ম ও বিজ্ঞানের পার্থক্য বোঝাচ্ছিলেন। গোপনে সেই ক্লাসের ঘটনাটি কেউ ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দেয়। রটানো হয় ওই শিক্ষক ধর্মকে অবমাননা করছেন! এই অভিযোগ দায়েরের মাধ্যমেই ২২ মার্চ শিক্ষক হৃদয় চন্দ্র মন্ডলকে গ্রেপ্তার করা হয়।

VoiceBharat News IMG 20220415 154118
এই ঘটনায় প্রশ্ন উঠেছে বাংলাদেশে বিজ্ঞানচর্চা ক্ষতিগ্রস্ত হতে পারে কিনা।এপ্রসঙ্গে বাংলাদশের শিক্ষা মন্ত্রকের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, “বিজ্ঞান শিক্ষার সাথে ধর্মীয় শিক্ষার কোনও বিরোধ বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় নেই। তবে একটা বিষয় হতে পারে, এটাকে পুঁজি করে বিষয়টিকে সামনে এনে এবং সংঘর্ষের পরিস্থিতি তৈরি করে একটা সাম্প্রদায়িক সমাজ তৈরির চেষ্টা করা হতে পারে। একটা মহল দীর্ঘদিন ধরেই সেটা চাইছে।”

বাংলাদেশকে পাকিস্তানে পরিণত করতে চায়, এবং ধর্মে ধর্মে বিরোধ সৃষ্টিকারী এই গোষ্ঠী সম্পর্কে সতর্ক করতে চেয়েছেন মহিবুল হাসান চৌধুরী। তিনি আরো বলেন, “একজন শিক্ষক বৈজ্ঞানিক জ্ঞান ও তথ্যের ভিত্তিতে একটা ব্যাখ্যা করবেন। এখানে ধর্ম বা বিজ্ঞান শিক্ষার বিরোধের প্রশ্ন আসছে কোথায়? কিছু লোক উদ্দেশ্যপ্রণোদিতভাবে একটা বিতর্ক সৃষ্টির চেষ্টা করেই এমন ঘটিয়েছে।” এমনটাই তিনি মনে করছেন। ঘটনাটি ঘটেছিল অদ্ভুতভাবে।

VoiceBharat News IMG 20220415 154103
মুন্সীগঞ্জের বিনোদপুর রামকুমার হাইস্কুলের বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মন্ডল। স্কুলটির প্রধান শিক্ষক আলাউদ্দিন আহমেদের বর্ণনা অনুযায়ী, ২০ মার্চ তারিখে দশম শ্রেণীর বিজ্ঞান ক্লাসে ছাত্রশিক্ষকের পর্যালোচনার ব্যাপারটি ঘটেছিল। পরদিন প্রায় ১২ জন ছাত্র প্রধান শিক্ষকের কাছে এসে ধর্মীয় অবমাননার অভিযোগ জানায়। এর ভিত্তিতে শিক্ষক হৃদয় চন্দ্র মন্ডলকে শোকজ নোটিশ ধরানো হয় এবং সাময়িকভাবে সাসপেন্ড করা হয়। তারপরেও ওই শিক্ষকের বাড়িতে হামলা চলে এবং তাঁর বিরুদ্ধে মামলা করে গ্রেপ্তার করানো হয়। এই ঘটনাক্রম থেকে অনেকের অনুমান কেউ বা কোনো গোষ্ঠীর ষড়যন্ত্রে সম্পূর্ণ ব্যাপারটাই আগে থেকে ছক কষেই ঘটানো হয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com