VoiceBharat News IMG 20220216 223524

২ মাস আগেই কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ার ফলে দৈনন্দিন জীবনযাত্রায় কিছু ক্ষেত্রে সাময়িকভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছিল পশ্চিমবঙ্গ সরকার। যার মধ্যে রাত ১০টার পর নাইট কার্ফ্যু এবং ১০ টা পর্যন্ত শেষ লোকাল ট্রেন চলাচলের ঘোষণা করা হয়েছিল। এরপর রাত ১০টার পর থেকে রেলওয়ে স্টাফ ও জরুরী পরিষেবার সাথে যুক্ত কর্মীদের জন্য কিছু স্টাফ স্পেশাল চালানো হচ্ছিল। উল্লেখ্য এই ট্রেনগুলোয় সর্বসাধারণের সফর করার অনুমতি ছিলনা। এমনকি এর অন্যথা হলে ২৫০/- টাকা ফাইন পর্যন্ত নেওয়া চলছিল।

VoiceBharat News IMG 20220216 223003


এই মূহুর্তে সকল যাত্রীসাধারণের জ্ঞাতার্থে জানানো হচ্ছে যে, গতকাল অর্থাৎ ১৫ ফেব্রুয়ারি থেকে লোকাল ট্রেনের সময়সীমা বাড়িয়ে রাত ১২টা পর্যন্ত ঘোষণা করেছে রাজ্যসরকার। সেইমতো প্রান্তিক স্টেশন থেকে প্রতিদিনই রাত ১২টায় শেষ লোকাল ট্রেন ছাড়া হচ্ছে। কিন্তু রাতেরবেলা অনেক যাত্রীর মধ্যে একটা বিভ্রান্তি তৈরি করছে ট্রেনের তালিকা ও টাইম নির্দেশক ডিজিটাল বোর্ড — যেখানে রাত ১০টার পরের ট্রেনেও কখনো ‘লোকাল’ আবার কখনো ‘স্পেশাল’ বলে উল্লেখ করা থাকছে।

VoiceBharat News IMG 20220216 223102 scaled

যাত্রীসাধারণ এই লেখাগুলির প্রতি রেলওয়ে কর্তৃপক্ষের নজর আকর্ষণ করতে পারেন, কেননা এটা নজরদারির অভাব কিংবা যান্ত্রিক গোলোযোগবশতই লেখা হচ্ছে। বিভ্রান্ত হবার কিছু নেই, কেননা ইতিমধ্যেই সরকারি নির্দেশিকা এবং পূর্বরেলওয়ে কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী নাইট কার্ফ্যু লাগু হচ্ছে রাত ১২ টা থেকে ভোর ৫টা পর্যন্ত। এই ঘোষণার পাশাপাশি লোকাল ট্রেন রাত ১২টা পর্যন্ত চালানোর ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, যাত্রী চলাচলের সুবিধার্থে ট্রেনের সময়সীমা বাড়লেও কোভিড থেকে নিজেকে রক্ষা করতে সফরকালে মাস্ক পরা বাধ্যতামূলক থাকছেই। নিজস্ব সুরক্ষা এবং অন্যদের সুরক্ষার দিকটা রেলওয়ে যাত্রীদের মেনে চলার আবেদন জানানো হয়েছে।

 

VoiceBharat News IMG 20220216 220400 scaled

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com