VoiceBharat News IMG 20220302 145901

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয় পড়ুয়াদের ফিরিয়ে আনার জন্য একদিকে যখন মরিয়া প্রচেষ্টা চলছে, উঠে আসছে প্রতিকূলতার নানা ছবি ও বাধাবিরোধের খবর,  ঠিক সেই মূহুর্তে রাশিয়ার মিসাইল হামলায় মর্মান্তিক মৃত্যু হয় এক ভারতীয় ছাত্রের। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিহত ছাত্র নবীন জ্ঞানগৌধরের পরিবারের প্রতি যোগাযোগ করে সমবেদনা জানিয়েছেন। উল্টোদিকে এই মৃত্যুর জন্য প্রধানমন্ত্রীর অপরিণামদর্শিতাকেই দায়ী করছে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস।

VoiceBharat News modi


গতকাল ইউক্রেনে এক বিধ্বংসী মিসাইল হামলায় মৃত্যু হয় ভারতীয় পড়ুয়ার। তাঁর পরিচয়পত্র থেকে জানা গিয়েছে ছাত্রটির নাম নবীন শেখরাপ্পা জ্ঞানগৌধর। পাসপোর্ট নাম্বার S5613143। বাড়ি কর্ণাটকের হাভেরিতে। খারকিভের ন্যাশনাল মেডিক্যাল ইউনিভার্সিটির ছাত্র ছিলেন ২২ বছর বয়সী এই পড়ুয়া। গতাকালই পররাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে ভারতীয় ছাত্রের মৃত্যুর খবরটি নিশ্চিত করে গভীর সমবেদনা প্রকাশ করা হয়।

VoiceBharat News IMG 20220302 143108
আজ মৃত ছাত্রের পরিবারের সাথে যোগাযোগ করে সমবেদনা জানিয়ে পরিবারের পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্টোদিকে প্রধানমন্ত্রীকেই এই মৃত্যুর জন্য পরোক্ষভাবে দায়ী করে একটি ট্যুইট করে কংগ্রেস নেতা রণদীপ সূরযেওয়ালা প্রশ্ন তোলেন, “এইমূহুর্তে কুড়িহাজার ভারতীয়ের জীবন ঝুঁকির মুখে। হাজার হাজার শিশুকে নিরাপদে আনার দায়িত্ব কার?” ট্যুইট করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেছেন, “নবীনের পরিবারের প্রতি সমবেদনা। এখন প্রত্যেকটা মূহুর্তই খুব গুরুত্বপূর্ণ। কিন্তু যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে ভারতীয়দের সরিয়ে আনার ক্ষেত্রে মোদী সরকারের আদৌ কি কোনও স্ট্র্যাটেজিক প্ল্যান রয়েছে। সরকারকে এই বিষয়ে আরো সতর্ক হতে হবে।”

পাশাপাশি এক ট্যুইটে পশ্চিমবঙ্গের  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিক্রিয়া জানিয়ে বলেন, “মোদী সরকারের অদূরদর্শিতার কারণে রাশিয়া ইউক্রেন ঝামেলায় প্রাণ গেল কর্ণাটকের চতুর্থবর্ষের মেডিকেল ছাত্র নবীনের।”
যদিও এক্ষেত্রে ভারত সরকারের ভূমিকার  বিস্তারিত ব্যাখ্যা এখনও কেউ দেননি।

VoiceBharat News IMG 20220302 145619

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com