VoiceBharat News 1039854 delhi meerut rapid rail rrts 6

কয়েকদিন আগেই হাই স্পিড ট্রেনের চেহারা প্রকাশ্যে এসেছিল। ভারতের সেমি হাই স্পিড  আঞ্চলিক ট্রেন হিসেবে দিল্লি টু মিরাট যাত্রায় Rapid system দ্বারা গাজিয়াবাদ থেকে মিরাট যাত্রায় রিজিওন্যাল প্রকল্পের মাধ্যমে চমকে দিল এলস্টম সংস্থা।

VoiceBharat News IMG 20220511 183621


গুজরাতের এই সংস্থা তাদের অফিসিয়াল সাইটে একটি ভার্চুয়াল অনুষ্ঠানে এই বিশেষ উদ্ভাবনের হাই স্পিড ট্রেনটিকে প্রকাশ্যে নিয়ে এসেছে। ট্রেনটির গতিবেগ প্রতি ঘন্টায় ১৮০ কিলোমিটার।  চলতে সক্ষম এই ট্রেন। অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর এই দিল্লী থেকে মিরাট পৌঁছে দেবে মাত্র ৫৫ মিনিটেই!

এই চমকপ্রদ ক্ষমতার কথা উল্লেখ করে গুজরাতের এলস্টম সংস্থা আরো জানিয়েছে সেমি-হাই-স্পিড অ্যারোডাইনামিক ট্রেনগুলি শক্তি সাশ্রয়ের ক্ষেত্রেও বিশেষ উপযোগী। পাশাপাশি যাত্রীসাধারণ এবং সেমি-হাই-স্পিড অ্যারোডাইনামিক ট্রেনগুলি অত্যন্ত শক্তি সাশ্রয়ী। পাশাপাশী সাধারণ যাত্রী ও প্রতিবন্ধী যাত্রী উভয়পক্ষের কথা ভেবে বিশেষ স্বাচ্ছন্দ্য ও নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।

VoiceBharat News images 2022 05 11T183459.717
দিল্লির বিখ্যাত লোটাস টেম্পলের মতো দেখতে এই হাইস্পিড ট্রেনের নকশাটি ২০২০ সালের সেপ্টেম্বরেই উন্মোচন করেছিল এলস্টম। তার ঠিক একবছরের মধ্যেই, ২০২১ সালের জুলাই মাসে তারা প্রকল্পটির উৎপাদন প্রক্রিয়া শুরু করে দেয় যা এককথায় অভাবনীয়।
উল্লেখ্য, হায়দরাবাদের সাভলিতে রেলের বগি ও বডি নির্মাণ এবং ও ট্রেন পরীক্ষা করে এলস্টম সংস্থা। এলস্টম-এর এই কারখানাটি  দিল্লি মেট্রো এবং কুইন্সল্যান্ড রেলেও কৃতিত্বের পরিচয় দিয়ে ট্রেন সরবরাহ করেছে। এবার দিল্লি-মিরাট Rapid rail এর প্রযুক্তিতে চমকে দিল তারা।

VoiceBharat News IMG 20220511 183519
প্রযুক্তিগত দিক থেকে ট্রেনটি ইউরোপীয় ট্রেন কন্ট্রোল সিস্টেম হাইব্রিড লেভেল 2 সিগন্যালিং সিস্টেম লক্ষ্য করে তৈরি। ট্রেনটি এলস্টম-এর হায়দরাবাদ ইঞ্জিনিয়ারিং সেন্টারে প্রথমে ডিজাইন করা হয়। এরপর সাভলিতে ট্রেনটি উৎপাদন করা হয়েছে। পুরোপুরি দেশীয় পদ্ধতির সাথে ইউরোপীয় প্রযুক্তির মিশেলে তৈরি ট্রেনটির দুরন্ত গতিবেগ বিশেষ নজর আকর্ষণ করেছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com