VoiceBharat News IMG 20220120 175135

নানা ইস্যুতে রাজ্যসরকারের বিরোধিতাই রাজ্যপাল জগদীপ ধনখড়ের একমাত্র লক্ষ্য , তৃণমূল সরকারের এমনটাই দাবি। যে রাজ্যপাল নির্বাচনের সময় কমিশনকে নিরপেক্ষ হবার নির্দেশ দিয়েছিলেন, হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন — রাজ্যসরকারের সুপারিশে চলা নির্বাচন কমিশনের কাজ নয়, সেই রাজ্যপালই এবার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর লেজুড় ধরে প্রকাশ্যেই নিয়ম ভাঙলেন! তাতেই হতবাক রাজনৈতিক মহল।

VoiceBharat News 11d477634db2e28607420c177221fa0f original

রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে নালিশ নিয়ে গেছিলেন শুভেন্দু অধিকারী। ‘মা ক্যান্টিন’ ও ‘ক্লাবে ক্লাবে অনুদানের’ নামে দুর্নীতির অভিযোগ। শুধু তাই নয়, এর সাথে রয়েছে নেতাই গ্রামে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ! শুভেন্দু-সাক্ষাতের সেই ভিডিও রাজ্যপাল নিজেই ট্যুইটারে শেয়ার করে আরো একবার ‘মা ক্যান্টিন’ নিয়ে হিসাবের প্রশ্ন খুঁচিয়ে তুলেছেন।

VoiceBharat News IMG 20220120 152732

পাশাপাশি জানতে চেয়েছেন, “৭ জানুয়ারি শুভেন্দু অধিকারীকে নেতাই গ্রামে ঢুকতে কেন বাধা দিল পুলিশ?” রাজ্যপাল মুখ্যসচিবের কাছে সাতদিনের মধ্যে এর বিস্তারিত রিপোর্টও তলব করেছেন। আর এতেই ক্ষুব্ধ হয়েছে রাজ্যসরকারি মহল।

রাজ্যপালের এহেন নির্দেশ দিয়ে আবারো অধিকার ভঙ্গ করলেন, সেটা বেশ ভালো করেই মনে করিয়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস। এব্যাপারে তৃণমূল কংগ্রেসের নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য প্রশ্ন তুলেছেন, “রাজ্যপাল এই ধরনের কথা কীকরে বলেন? তাঁর মনে রাখা উচিত তিনি এরাজ্যের রাজ্যপাল। প্রশাসনকে কোনো ব্যাপারে আঘাত করলে সেই আঘাত তাঁর দিকেই আসে। একটা দলের কোনও নেতাকে সামনে রেখে তিনি যে ডাকাডাকি করেন, সেটা তাঁর এক্তিয়ারের মধ্যে পড়েনা। অথচ তিনি সবসময়ই এক্তিয়ার বহির্ভূত কাজ করে চলেছেন। ওনার কথায় সরকার চলবে, সেই দায়িত্ব সংবিধান তাঁকে দেয়নি।”

VoiceBharat News jagdeep dhankhar raise question on maa kitchen
উল্লেখ্য, গত ডিসেম্বর মাসেই ‘মা কিচেন’ নিয়ে রাজ্যপাল বলেছিলেন, “নির্ধারিত সময়ের আগে প্রকল্প কীভাবে শুরু হল, এই খরচের বিস্তারিত হিসাব চান তিনি। যদিও রাজ্যসরকার তাঁর এই নির্দেশকে বিশেষ পাত্তা দেয়নি। এরপরও একাধিক বিষয়ে দ্বন্দ্ব লেগেই ছিল রাজ্যসরকারের সাথে। এবার শুভেন্দু অধিকারীকে সামনে রেখে সালিশি সভা বসানোর যে ভূমিকায় তিনি নামলেন, এতে বিজেপি দলের প্রতি তাঁর পক্ষপাত আরো বেশি প্রকট হয়ে উঠল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com