VoiceBharat News IMG 20220402 193844

নিত্যসামগ্রির মূল্যবৃদ্ধি নিয়ে আমজনতা জেরবার। মধ্যবিত্তের একাংশের ক্রয়ক্ষমতা তলানিতে। এর মধ্যেও কিছু জিনিসের দাম হয়তো আপাতদৃষ্টিতে একই থেকে যাচ্ছে, এমন ঘটলে সকল ক্রেতাই অবাক হবেন, কেননা তিনি জানতেও পারছেননা দাম না বাড়িয়েও কীভাবে কোম্পানিগুলি তাদের লাভের অঙ্ক ঘরে তুলছে। সেটাই জেনে নেওয়া যাক।

VoiceBharat News istockphoto 183059136 612x612 1

টুথপেস্ট ব্যবহারের সময় বেশিরভাগ উপভোক্তাই পেস্টের টিউবটি নিংড়ে শেষ করে তারপর নতুন টিউব কিনতে যান। তিনি হয়তো ভাবলেন এর ফলে একদিনের হলেও পেস্টের খরচ বাঁচানো গেল। কিন্তু তিনি জানেননা, হয়তো পেস্ট কেনার সময়েই তিনি ঠকে বসে রয়েছেন।

VoiceBharat News IMG 20220402 140452

একই জিনিস ঘটে শ্যাম্পু, সাবান , চিপস, কোল্ডড্রিঙ্কের বেলায়। ঠকলেন কিন্তু জানতে পারলেননা। কীভাবে এমন হয়? খুব সোজা। একই দাম বজায় রেখে প্রোডাক্টের ওজন বা পরিমাণ সামান্য কমিয়ে দেওয়া। এই পদ্ধতিটি বহু কোম্পানি এখন প্রয়োগ করছে।

অর্থনৈতিক পরিভাষায় মূল্যবৃদ্ধিকে Inflation বলা হয়। আর দাম না বদলে ওজনে মারার এই স্ট্র্যাটেজিকে বলা হয় Shrinkflation. বিশেষত করোনা অতিমারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দুই পরিস্থিতিতে নিজেদের লোকসান কমাতে বিভিন্ন কোম্পানি এই কায়দাতেই মুনাফা করার পদ্ধ‌তি অবলম্বন করেছে।

VoiceBharat News IMG 20220402 145130

উদাহরণ হিসেবে বলা যায়, ধরুণ আপনি একটি নির্দিষ্ট ব্র্যান্ডের একটি ফ্লেভারের চিপস খুব পছন্দ করেন। এবার চিপস কিনতে গিয়ে যদি আপনি দেখেন চিপসের প্যাকেটটি চওড়ায় বা লম্বায় সামান্য ছোট হয়েছে, ও নিয়ে আপনি মাথা ঘামাবেননা, কারণ একই দামে জিনিসটি আপনি পাচ্ছেন। যদি জানতেও পারেন তাহলে প্রথমে এটাই মনে হবে — ৭৫ গ্রামের জায়গায় ৬৫ গ্রাম পেলে কী এমন কমছে? মাত্র ১০ গ্রামই তো!

VoiceBharat News IMG 20220402 144832
২০১৪ সালে কোকাকোলা তাদের ২ লিটারের বোতলে ০.২৫ লিটার কমিয়ে দিয়েছিল। পরিমাণটা খুব সামান্য মনে হলেও এবার বিচার করুন কোকাকোলার নিত্যদিনের বিক্রী। ০.২৫ লিটারকে ২০০কোটি দিয়ে গুণ করলে দেখা যাবে ৫০ কোটির মুনাফা তুলেছে একটি কোম্পানি –একটুও দাম না বাড়িয়েই! এটাই Shrinkflation.

VoiceBharat News images 4
বিক্রেতারা ভালোমতোই জানেন এই বাজারে হঠাৎ দাম বাড়ালে ক্রেতা হাতছাড়া হবার সম্ভাবনা। আর প্যাকেট করা প্রোডাক্টে দাম পাল্টানো একটু কঠিনও বটে। তাই এই পদ্ধতি। আর এই পদ্ধতি কিন্তু মোটেই বেআইনি নয়। কারণ প্রোডাক্টে সমস্তটাই উল্লিখিত রয়েছে। তাই ক্রেতা হিসেবে আপনাকেই লক্ষ্য রাখতে হবে, আপনি একই দামে আগের পরিমাণ জিনিসই পাচ্ছেন কিনা।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com