VoiceBharat News IMG 20220414 183317 1

ধর্ষিতা মহিলাদের নিয়ে আমাদের সমাজে কিছু ট্যাবু এখনও বর্তমান। প্রায়শই ধর্ষকের চাইতে ধর্ষিতাকে দায়ী করার একটা প্রচ্ছন্ন প্রবণতা লক্ষ্য করা যায়। মুখে না বললেও, একজন ধর্ষিতা মেয়েকে একটু যেন হীন চোখেই দেখতে অভ্যস্ত সমাজ, এমনকি ধর্ষিতা নারী নিজেও অনেকক্ষেত্রেই হীনমন্যতায় ভোগেন। যেকারণে ধর্ষিতা মেয়েদের আত্মহত্যার ঘটনাও প্রচুর ঘটেছে। এই মানসিকতার পেছনে কাজ করে একটি বিশেষ ভাবনা ‘মেয়েটার হয়তো আর বিয়ে হবেনা! ধর্ষিতাকে কেইবা জেনেশুনে বিয়ে করতে চাইবে!’

VoiceBharat News images 2022 04 14T183140.380


এই ধারণা ভেঙে দিতেই সম্প্রতি সোশ্যাল মাধ্যমে একটি চমকপ্রদ পোস্ট করেছেন এক যুবক।
এই যুবক একটি সাদা কাগজে পরিস্কার হরফে টাহপ করে বিজ্ঞাপনের ভঙ্গিতে লিখেছেন, “আমি ধর্ষিতাকে বিয়ে করতে রাজি। দয়া করে কেউ আত্মহত্যা করবেননা।” এই লেখাসমেত নিজের ছবি সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে দিয়েছেন ওই যুবক।

VoiceBharat News IMG 20220414 183344
যুবকটির এই পোস্টে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গিয়েছে। কেউ তাঁর এই ভূমিকাকে অকুন্ঠ প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। বাহবা দিয়েছেন তাঁর উদার মানসিকতাকে। উল্টোদিকে সমালোচনাও উঠেছে প্রচুর।

তুলনামূলকভাবে একটু প্রগতিশীল নারীবাদী যাঁরা, তাঁদের মতে– একজন  ধর্ষিতার ক্ষেত্রে বিয়ে ব্যাপারটাকেই একমাত্র গুরুত্ব দেওয়া হচ্ছে কেন? বিয়ে ছাড়া কি একটি মেয়ের (বা ধর্ষিতা মেয়ের) কি আর কোনও গতি নেই। তাঁরা প্রশ্ন তুলেছেন, ‘আত্মহত্যা কি শুধুই বিয়ে হবেনা ভেবেই ঘটে? নাকি তীব্র মানসিক যন্ত্রণা থেকে?বিয়ের থেকেও একটি ধর্ষিতার পাশে থেকে মানসিক সাহচর্য বেশি প্রয়োজন।’ প্রশ্নের পরিপ্রেক্ষিতটা অনেক বড়।

তবে এই যুবকটির প্রশংসাই অধিকাংশ মানুষ করেছেন। অন্তত একটি প্রচলিত ধারণার প্রতিবাদ তো তিনি করেছেন? এই সাহস ও উদারতাকে সশ্রদ্ধভাবে স্বাগত জানিয়েছেন সবাই।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com