VoiceBharat News IMG 20220413 154337

বগটুইয়ের নির্মম অগ্নিকান্ডের রেশ মিটতে না মিটতেই সামনে চলে এল হাঁসখালিতে ১৪ বছরের মেয়েকে ধর্ষণ ও মৃত্যুর ঘটনা। আর ঘটনাচক্রে এক্ষেত্রেও তৃণমূল নেতার ছেলেই দোষী সাব্যস্ত হয়েছে। অবশ্যই এই ঘটনার জন্য সার্বিকভাবে তৃণমূল কংগ্রেস বা মুখ্যমন্ত্রীকে দায়ী করা যায়না–কথাটা সচেতন মানুষ জানেন। তা সত্ত্বেও দলীয় ভাবমূর্তির স্বচ্ছতা বজায় রাখতে গিয়ে নিজের বিবৃতিতে এমন কিছু মন্তব্য রেখেছেন বাংলার মুখ্যমন্ত্রী, যেগুলি তাঁর কাছে অপ্রত্যাশিত ছিল বলেই মনে করছেন বাংলার মানুষজন। এমনকি এই বিবৃতিতে মিডিয়াকেও সরাসরি আক্রমণ করে বসেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

VoiceBharat News images 2022 04 13T153734.330


এদিন বক্তব্য রাখতে গিয়ে বাংলার একটি বৃহত্তর সংবাদমাধ্যমকে লক্ষ্য করে স্পষ্টতই হুমকি ছুঁড়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রথমত ব্যঙ্গাত্মক ভঙ্গিতে বলেন, “কোথায় একটা চকলেট বোম পড়েছে সেজন্যও তৃণমূল দায়ী। সেটাই সারাক্ষণ দেখিয়ে যাচ্ছে!” এরপরেই তাঁর সংযোজন, “মনে রাখবেন আপনাদেরও একটা সীমানা আছে! প্রাইজ হাইক নিয়ে কটা চর্চা করেছেন? তক্কো গপ্প, যুক্তি তক্কো, আড্ডা গপ্পো…কটা করেছেন?”

আক্ষেপের সুরে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “বাংলার মিডিয়াই যদি বাংলাকে হেনস্থা করে তাহলে বিজেপির তো কোনো দরকার নেই!”
মুখ্যমন্ত্রীর এই এই উক্তিতে স্তম্ভিত বাংলা! মিডিয়ার সত্যপ্রকাশ অথবা বাড়াবাড়ি নিয়ে ব্যক্তিবিশেষের আপত্তি থাকতেই পারে, তাই বলে ‘সীমানা নির্ধারণ’ করতে পারেননা কেউ! তাছাড়া বাংলার সরকারের মহিমা প্রচার অথবা বিজেপির নিন্দাপ্রচার কোনওটাই মিডিয়ার দায়িত্বের মধ্যে পড়েনা। মিডিয়ার কাজ বাস্তব চিত্রটি জনসমক্ষে তুলে ধরা। এটা সর্বক্ষেত্রে যে যার ভঙ্গিমা অনুযায়ী করে থাকেন। তাই বলে জনসাধারণকে নির্দেশ দেওয়া যায়না –অমুক বা তমুক খবরের চ্যানেলগুলো দেখবেননা! প্রকাশ্যেই যে নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

VoiceBharat News images 2022 04 13T154024.655
বাংলার মানুষের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রীর পরামর্শ, “দেখবেননা! শুনবেননা! কান পাতবেননা! তার চেয়ে স্টারজলসা দেখুন, টিভি সিরিয়াল দেখুন। মানুষ এমনিতেই মেন্টাল পলিউশনে আছে। খবরের চ্যানেলগুলো দেখবেননা বেশি।” উল্লেখ্য, মুখ্যমন্ত্রীর এই বক্তব্যে বাংলার বহু মানুষ ক্ষুব্ধ।

গতকালই সংবাদমাধ্যমে প্রতিক্রিয়া দিতে গিয়ে শুভেন্দু অধিকারী বলেন, “সংবিধানের চতুর্থ স্তম্ভে আঘাত করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যাপাধ্যায়।” যদিও মাঝেমধ্যেই দলমতনির্বিশেষে সকল শাসক বা বিরোধীই কমবেশি সেটা করে থাকেন।

VoiceBharat News images 2022 04 13T154040.675

তবে বাংলার মানুষের কাছে মমতা বন্দ্যোপাধ্যায়ের আলাদা একটা মর্যাদা রয়েছে বলেই অনেকের প্রশ্ন, ‘তৃণমূলের কাছে বোমা বন্দুক নেই, ধামসা মাদোল ঢাক ঢোল শঙ্খ রয়েছে’ এই দাবিই যদি সত্যি হয়, তাহলে সংবাদমাধ্যমকে প্রকাশ্যে আইনি হুমকি কেন?

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com