VoiceBharat News IMG 20220427 173916

বর্তমানে গোটা দেশজুড়ে সংখ্যালঘুদের প্রতি যে তীব্র বিদ্বেষের বাতাবরণ তৈরি হয়েছে তাতে ভীতি প্রকাশ করে এবং তীব্র নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি লিখলেন অবসরপ্রাপ্ত আমলারা। প্রধানমন্ত্রীকে প্রেরিত এই খোলা চিঠিতে স্বাক্ষর করেছেন ১০৮ জন প্রাক্তন আইএএস, আইআরএস ও আইএফএস অফিসার।

VoiceBharat News images 2022 04 27T173442.235


দিল্লী, গুজরাত, কর্ণাটক, অসম, উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে একের পর এক অশান্তির প্রসঙ্গ উল্লেখ করে চিঠিতে তাঁরা লিখেছেন, “এইমূহুর্তে যা ঘটে চলেছে তা ভারতীয় সংবিধানের মৌলিক নীতি ও শাসনের পরিপন্থী। ভারতে সংখ্যাগরিষ্ঠের আধিপত্যবাদ ক্রমশ প্রতিষ্ঠা পাচ্ছে।”

উল্লেখ্য, চিঠিতে বলা প্রতিটি রাজ্যই বিজেপি শাসিত, ব্যতিক্রম দিল্লী। যদিও সেখানে আম আদমি পার্টি ক্ষমতাসীন হলেও পুলিশের নিয়ন্ত্রণ মোদী সরকারেরই হাতে। সংখ্যালঘুদের অসুরক্ষার দিকটি তুলে ধরে এই চিঠিতে প্রাক্তন আমলারা একটি সুষ্ঠু সমাধান চেয়েছেন। তাঁদের মনোবল ফেরাতে, নিরাপত্তা সুনিশ্চিত করতে, যার যার নিজ নিজ পোশাক পরিচ্ছদ, খাদ্যাভ্যাস ও নিজস্ব সংস্কৃতির ধারা যাতে বাধাপ্রাপ্ত না হয় — চিঠিতে সেই বিষয়েই প্রধানমন্ত্রীকে আবেদন জানানো হয়েছে।

VoiceBharat News 124231363 gettyimages 1240109799

 

পূর্বতন আমলারা বারংবার সচেতন করতে চেয়ে বলেছেন, “বিদ্বেষ ও ঘৃণার আবহাওয়ায় দেশের সংখ্যালঘুদের মনে ভয় বাড়ছে।” এমনকি জোর করে তাঁদের মৌলিক অধিকারকেও ছিনিয়ে নেওয়া হচ্ছে বলে চিঠির বয়ানে তাঁরা উল্লেখ করেছেন। বলেছেন, “সর্বোচ্চ রাজনৈতিক অনুমোদন ছাড়া এটা ঘটা সম্ভব নয়, কার্যত তাই হচ্ছে।”

VoiceBharat News 124231466 gettyimages 1240116272
চিঠিতে জাহাঙ্গিরপুরীর ঘটনার প্রসঙ্গও এসেছে। দাঙ্গার পরে ঘন্টার পর ঘন্টা ধরে মুসলিম মহল্লায় বুলডোজার চালিয়ে এমনকি সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা পর্যন্ত অমান্য করে দোকানপাট ঘরবাড়ি ভাঙচুরের তীব্র নিন্দা জানিয়েছেন তাঁরা। চিঠির শেষাংশে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালনের পাশাপাশি দেশের সাংবিধানিক দায়িত্ব পালনের জন্যও প্রধানমন্ত্রীকে সনির্বন্ধ অনুরোধ জানানো হয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com