VoiceBharat News IMG 20220116 220204

নেতাজি সুভাষচন্দ্র বসুকে জাতীয় নেতার স্বীকৃতি দিলেও স্বাধীনতা সংগ্রামে বাংলা ও বাঙালির অবদান ব্রাত্যই থেকে যাচ্ছে কেন্দ্রীয় সরকারের দৃষ্টিতে! প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলার ট্যাবলো বাদ দেওয়ার এই সিদ্ধান্তে তেমনই মনোভঙ্গী প্রকাশ পেয়েছে। এপ্রসঙ্গে বিস্তারিত জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে পুনর্বিবেচনা করার আবেদন করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

VoiceBharat News images 2022 01 16T215453.630


এবছর স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিবস একসঙ্গে পালনের পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। সে হিসেবে ২৩শে জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবস উদযাপনের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানেই বাংলার পক্ষ থেকে একটি ট্যাবলো পাঠাতে চেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র এই আর্জি নাকচ করে দেয়। তারই পরিপ্রেক্ষিতে ইতিহাস স্মরণ করিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মমতা। তিনি লিখেছেন, “দেশের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা নিয়েছিল বাংলা। তাই কেন্দ্রের এই সিদ্ধান্তে বাংলার মানুষ ব্যথিত হয়েছেন।

VoiceBharat News IMG 20220116 215843
কেন্দ্রের এবারের প্রজাতন্ত্র দিবসের থিম নির্নীত হয়েছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। অথচ যে ‘বন্দেমাতরম’ গান স্বাধীনতা সংগ্রামের মূল মন্ত্র হয়ে উঠেছিল, তার উদ্গাতা একজন বাঙালিই ছিলেন।

VoiceBharat News images 2022 01 16T215351.613

সেই বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়েয় কথা উল্লেখ করে চিঠিতে মুখ্যমন্ত্রী আরো বলেছেন, “ঋষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় প্রথম জাতীয়তাবাদের মন্ত্র ‘বন্দেমাতরম’ লিখেছিলেন যা পরে জাতীয় গীত হয়। রমেশচন্দ্র দত্ত ব্রিটিশদের ঔপনিবেশিক অর্থনীতির সমালোচনা করে প্রবন্ধ লিখেছিলেন। সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় দেশে প্রথম জাতীয় রাজনৈতিক সংগঠন ‘ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন’ তৈরি করেন।”

VoiceBharat News images 2022 01 16T215538.710
এঁরা যে সকলেই বাঙালি ছিলেন, এবং বাংলাকে বাদ দিয়ে যে কোনওভাবেই ‘আজাদি’-র কথা ভাবা যায়না চিঠিতে সেই কথাই উল্লেখ করে মমতা জানান, “কেন্দ্রের এই সিদ্ধান্তে আমি হতবাক এবং ব্যথিত। এতে স্বাধীনতা সংগ্রামীদের অপমান করা হয়েছে।” এখন প্রধানমন্ত্রী কিভাবে বিষয়টি পুনর্বিবেচনা করেন, বাংলার মানুষ সেইদিকেই তাকিয়ে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com