VoiceBharat News modii

এবারের প্রজাতন্ত্র দিবসে নাশকতার আশঙ্কা করে স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দিয়েছে একটি গোয়েন্দা সংস্থা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ দেশের শীর্ষ কর্তাব্যক্তিদের লক্ষ্য করে হামলার ছক কষা হতে পারে, এমনই আভাস দেওয়া হয়েছে। বিশেষত গাজীপুরে বিস্ফোরক উদ্ধার এই আশঙ্কাকে জোরদার করেছে। ফলে এখন থেকে কড়া নিরাপত্তার প্রাচীরে ঘিরে ফেলা হচ্ছে রাজধানীকে।

 

VoiceBharat News b0d8f0d4 7566 11ec 8f22 243e37ddc844 1642416014323 1642416027555


গাজীপুর ফুলমান্ডিতে গত শুক্রবার ৩ কেজি বিস্ফোরক উদ্ধার করা হয়। এই বিস্ফোরক সম্পর্কে দায় স্বীকার করে নিয়েছে আলকায়দার একটি শাখা জঙ্গি সংগঠন — ‘মুজাহিদিন- গাজওয়াত-উল -হিন্দ’। এমনকি গাজীপুরের জনবহুল এলাকায় বিস্ফোরণের উদ্দেশ্যেই সেটি রাখা হয়েছিল, সূত্র মারফত এমনই জানা গিয়েছে। ‘সোশ্যাল মিডিয়া মনিটরিং’ দ্বারা একটি মেসেজে জানা যায়, প্রযুক্তি কৌশলে ত্রুটি থাকার ফলেই সময়মতো বিস্ফোরণ ঘটতে পারেনি। এরপর সকাল ১১টার সময় ওই বিস্ফোরক উদ্ধার করে ধ্বংস করে ফেলতে সক্ষম হয় এনএসজি।

এই ঘটনার পরেই মনে করা হচ্ছে, প্রজাতন্ত্র দিবসেও হামলার পরিকল্পনা করতে পারে পাকিস্তান ও আফগানিস্তানের জঙ্গিরা। এই সম্ভাবনা আন্দাজ করেই প্রজাতন্ত্র দিবসে ‘ফেস রিকগনিশন’ সিস্টেম রাখা হচ্ছে। এর মধ্যে প্রায় ৫০ হাজার সন্দেহজনক জঙ্গির পরিচয় সম্পর্কে তথ্য ইনপুট করা থাকবে। এছাড়াও গোটা চত্বরে ৩০০টি সিসিটিভি ক্যামেরা লাগানো থাকবে। নতুন দিল্লীর পুলিশ কমিশনার দীপক যাদব জানান, “নিউ দিল্লী ও তার আশপাশের ভাড়াবাড়ি ও হোটেলগুলোয় আসা অতিথিদের ওপর কড়া নজর রাখা হচ্ছে। দরকার হলে তাদের পরিচয়পত্রও খতিয়ে দেখা চলছে।”

VoiceBharat News IMG 20220115 151325
আকাশ মারফত যাতে কোনোরকম আক্রমণ না হয়, সেকারনে ‘অ্যান্টি ড্রোন সিস্টেমের’ বন্দোবস্ত করা হয়েছে। এছাড়াও তৎকালীন বিপদ এড়াতে বিশেষ নিরাপত্তা টিমও মোতায়েন রাখা হচ্ছে ।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com