VoiceBharat News 1643719897 suman

কলকাতা ছাপিয়ে কবীর সুমনের বক্তব্যের আঁচ পড়ল এবার ত্রিপুরায়। তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করলেন সুরজিৎ ভৌমিক নামের ত্রিপুরা নিবাসী এক ব্যক্তি। তাঁর অভিযোগ, ‘কবীর সুমনের সাম্প্রতিক বক্তব্য সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করেছে। সুসম্পর্ক নষ্ট করেছে অন্য ধর্মাবলম্বীদের।’ এমনি ‘হিন্দু দেবীদের ধর্ষণের হুমকি দিয়েছেন সুমন (!)’ এই অভিযোগও তুলেছেন ত্রিপুরার ওই ব্যক্তি।

VoiceBharat News images 2022 02 03T122423.890 1


প্রসঙ্গত, সংগীত শিল্পী কবীর সুমনের একটি অডিও ক্লিপ ফাঁস হওয়ায় কিছুদিন ধরেই তীব্র বিতর্কের সূত্রপাত হয়েছে। এই ফোনালাপের অডিওতে শোনা যায় এক সাংবাদিককে ‘আরএসএস ও বিজেপির প্রতিনিধি’ উল্লেখ করে, অশ্রাব্য ভাষায় গালাগাল দিয়েছেন কবীর সুমন। তাই নিয়েই বিভিন্ন মহলে সমালোচনার ঝড় ওঠে।

উল্লেখ্য, এই বিতর্কের মধ্যেই ফেসবুকে পোস্ট করে ক্ষমা চেয়ে নিয়েছেন কবীর সুমন। পাশাপাশি এটাও জানিয়েছেন, “ওই ব্যক্তি আমায় বলেননি আমাদের কথাবার্তা রেকর্ড হবে। আমার অনুমতি নেননি।” সুমনের এই বক্তব্য ধরে অনেক নাগরিক কটাক্ষ করেন, রেকর্ড হবে জানলে তিনি কি আরেকটু মার্জিত ভাষা ব্যবহার করে গালাগাল দিতেন! ঘটনাসূত্রে এটাই প্রতিফলিত। কারণ পরবর্তী এক পোস্টে সুমন বলেছেন, “নিজেকে নির্দোষ প্রমাণ করার অধিকারও তাঁর রয়েছে।”

VoiceBharat News pQbfeb7KruX2LGDqZkvJA2ljyzqI00ljJmejVigv
ইতিমধ্যেই মুচিপাড়া থানায় কবীর সুমনের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিল বিজেপি। এবার সেই আঁচ গিয়ে পড়ল বিজেপি শাসিত রাজ্য ত্রিপুরায়। অপরপক্ষে নিজের আচরণের জন্য ক্ষমা চাওয়ার পরেও সুমনের বক্তব্য, “যে চ্যানেল বা দল দীর্ঘকাল ধরে আমাদের দেশের মুসলমানদের আক্রমণ ও অপমান করে চলেছে, সেই চ্যানেলের লোককে গালাগাল দেওয়ার অধিকার কি আমার নেই?”
সুমনের এই প্রশ্নের উত্তর কী হবে, তা জনসাধারণের ওপর ছেড়ে দেওয়াই ভালো।

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com