VoiceBharat News IMG 20220317 145500

নেপোটিজম থেকে শুরু করে দেশীয় রাজনীতি, সিনেমা অথবা সিনেমার বাইরে সব ইস্যুতেই মুখর অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। সম্প্রতি আলোড়ন সৃষ্টিকারী ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ প্রসঙ্গে সেই ভঙ্গিতেই সরব হয়ে উঠলেন ঝাঁসি কি রাণী।

VoiceBharat News Kangana Ranaut 571 855 1


শুক্রবার ‘দ্য কাশ্মীর ফাইলস’ রিলিজের সঙ্গে সঙ্গেই নানামহলে আলোচনা শুরু হয়। সিনেমাটির ব্যাপক প্রচার শুরু হয় যখন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছবিটির প্রকাশ্য স্বীকৃতিতে মেতে ওঠেন।

এই অবস্থায় প্রথম দুই দিন বলিউডের শীর্ষ স্থানীয় বলে পরিচিত এক বিরাট অংশ প্রায় নিশ্চুপ ছিলেন। তারই প্রত্যুত্তর দিতে ময়দানে নেমে পড়েন বিজেপি ঘনিষ্ঠ বলে পরিচিত অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। বলিউডের বিগ স্টারদের কটাক্ষ করে ইনস্টাগ্রামে কঙ্গনা রানাওয়াত বলেন “এত দুর্দান্ত সাফল্য পাওয়া সত্ত্বেও দ্য কাশ্মীর ফাইলস নিয়ে বলিউডের অন্দরমহলে সাড়াশব্দটি পর্যন্ত নেই! এখন পিন পড়লেও শব্দ শোনা যাবে এতটাই নিস্তব্ধতা। অথচ ব্যবসার নিরিখে তো বটেই ক্রিটিকদের কাছ থেকেও প্রশংসা আদায় করে নিয়েছে এই ছবি।শুধুমাত্র বড় বাজেট হলেই ছবি হিট করবে এই ধারণাকে ভেঙে গুঁড়িয়ে দিয়েছে এই সিনেমা। বহু মাল্টিপ্লেক্সের ভোর ৬টার শো অবধি হাউজফুল। এককথায় যা অবিশ্বাস্য।”

VoiceBharat News
এরপরে সিনেমাটা সপরিবারে দেখার পর ফেসবুক লাইভে আসেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। নিজের অভিজ্ঞতা ও অনুভব বর্ণনা করে সিনেমাটি সকল ভারতীয় নাগরিকদের অবশ্যই দেখা কর্তব্য বলে উল্লেখ করেন। ৯০ দশকে কাশ্মারি পন্ডিতদের হত্যা প্রসঙ্গে ছবিটির সত্যনির্ভরতার সপক্ষে আওয়াজ তোলেন অভিনেত্রী। তিনি বলেন, “কোথায় গেল সেই কাশ্মীরি পন্ডিত এবং তাঁদের পরিবার যাঁদের কাশ্মীর থেকে প্রাণ হাতে নিয়ে পালাতে হয়েছিল? আপনারা কেউ কি তার খোঁজ জানেন? ছবিটি অবশ্যই প্রত্যেকে দেখুন। এটা আমাদের কর্তব্য বলে বিবেচনা করুন।”

VoiceBharat News 272084631 1147648425769590 6067700774232394450 n
কঙ্গনা আরো বলেন ,”টুকরো গ্যাঙের ক্যান্সারকে উপরে ফেলতে হবে। আর এটা ভাববেননা নাইন্টিতে কাশ্মীরে ওগুলো নিছকই দুর্ঘটনা ছিল। এই অত্যাচারের জড় দেশবিভাজনের সময় থেকেই লুকিয়ে।”

VoiceBharat News IMG 20220317 144904
পাকিস্তানে ও বাংলাদেশে হিন্দুদের সংখ্যা নিয়েও প্রশ্ন তুলেছেন অভিনেত্রী-পরিচালক কঙ্গনা রানাওয়াত। পাশাপাশি “ভারতবর্ষে হিন্দুদের তুলনায় মুসলিমদের সংখ্যা ক্রমশ বাড়ছে” বলে উল্লেখ করেন তিনি। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটির ইতিহাস নির্ভরতার প্রসঙ্গ তুলে কঙ্গনার সবিশেষ নিবেদন, “এটা কোনো সরকারের লড়াই নয়, এটা সভ্যতার লড়াই।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com