VoiceBharat News

তাহলে কি অবশেষে সন্ধান মিলল? খোঁজ পাওয়া গেল এলিয়েন অর্থাৎ ভিনগ্রহী প্রাণীদের? সম্প্রতি সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া একটি ছবি দেখে মানুষের মনে এই প্রশ্ন জেগেছে। প্রশ্ন জেগেছে মহাকাশ বিজ্ঞানীদেরও।
এলিয়েনদের নিয়ে কৌতূহল মানুষের আজকের নয়। মহাবিশ্বের অজানা অনেক রহস্যের মধ্যে এটি একটি অনাবিষ্কৃত রহস্য।

VoiceBharat News images 2022 04 21T200637.806

খোঁজ কিন্তু থেমে নেই। এবার স্যাটেলাইট ক্যামেরায় ধরা মঙ্গল গ্রহের একটি আশ্চর্য ছবি শেয়ার করেছেন NASA-র বিজ্ঞানীরা। এই ছবি দেখে পুরোনো সেই মহাজাগতিক জিজ্ঞাসাই উজ্জ্বল হয়ে উঠেছে পৃথিবীবাসীর মনে–এটা কী কোনও ভিনগ্রহী প্রাণীর পায়ের ছাপ? ছবিটি দেখে পায়ের পাতা ভাবার কারণও রয়েছে।

VoiceBharat News IMG 20220421 200421
আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা NASA-র এই ছবিটা Mars Reconnaissance Orbiter থেকে তোলা হয়। মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশের হাই রিজলিউশন এই ছবির কিছু আলাদা বৈশিষ্ট্য রয়েছে বৈকি!

প্রাথমিক চোখের দেখায় মঙ্গলের পৃষ্ঠে একটি গোলাকৃতি গহ্বর দেখালেও খানিকটা খেয়াল করলেই মনে হবে এটি অন্যান্য সাধারণ গহ্বরের মতো নয়। বাঁকানো ধাঁচের সুবিশাল এই গর্তের মধ্যে পায়ের আঙুলের মতো দেখতে বেশকিছু দাগ! হলুদ রঙের এই দাগগুলি মানুষের পায়ের আঙুলের মতো মোটেই নয়। অগোছালো অবিন্যস্ত এই আঙুলের মতো দাগ বিশিষ্ঠ পায়ের ছবির মতো দেখতে মঙ্গলের এই গর্তটি রীমিমতো হইচই ফেলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

VoiceBharat News images 2022 04 21T200811.132
নেটিজেনরা এই ছবি দেখে মিশ্র প্রতিক্রিয়া দিয়েছেন। কেউ বলছেন, “ঠিক যেন ভিন গ্রহের মানুষের পায়ের ছাপের মতো দেখতে!” কেউ আবার এর সৌন্দর্যে মুগ্ধ হয়ে লিখেছেন, “ঈশ্বরের সমস্ত সৃষ্টি সৌন্দর্যকেই ধারণ করে এমনকি মহাবিশ্বও এর ব্যতিক্রম নয়।” বেশিরভাগ নেটিজেনই প্রতিক্রায় জানান, “স্পিচলেস!”

তবে মঙ্গলগ্রহের এই ছবিটি সত্যিই তেমন কোনও ভিনগ্রহী প্রাণীরই পায়ের ছাপ কিনা সেটা বোঝার জন্য আরো গভীর পর্যবেক্ষণ চাই বলেই মনে করছেন NASA-র মহাকাশবিজ্ঞানীরা। উন্নত স্যাটেলাইটের সাহায্যে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে গ্রহটির ছবি সংগ্রহ করা চলছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com