VoiceBharat News amar jawan jyoti

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী ইন্ডিয়া গেট সংলগ্ন অমর জওয়ান জ্যোতির শিখাকে স্থানান্তরিত করার ঘোষণা করেছেন। এই সিদ্ধান্তে একপক্ষে বিতর্ক উঠলেও, প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে দেশের প্রাক্তন সেনা আধিকারিকরা স্বাগত জানিয়েছেন।

VoiceBharat News jyotu


টানা ৫০ বছর ধরে দিল্লীর ইন্ডিয়া গেটে শহীদ শ্রদ্ধায় অনির্বাপিত জ্বলছে অমর জওয়ান জ্যোতি-র অগ্নিশিখা। ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশ-মুক্তিযুদ্ধে নিহত সেনাদের শ্রদ্ধা জানাতেই পরবর্তী বছর অর্থাৎ ‘৭২ সালে ইন্দিরা গান্ধী এই অগ্নিশিখার প্রজ্জ্বলন করিয়েছিলেন।

VoiceBharat News images 2022 01 22T122559.765

আজ দীর্ঘ ৫০ বছর পর সেই অমর জওয়ানের স্মৃতিচিহ্নের শিখাকে স্থানান্তর করে জাতীয় ওয়ার মেমোরিয়ালে প্রতিস্থাপন করতে চলেছেন নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তে শ্রদ্ধা প্রকাশ করে ভারতীয় সেনাবাহিনীর প্রাক্তন ব্রিগেডিয়ার চিত্তরঞ্জন সামন্ত বলেন, “যুদ্ধের স্মারক হিসেবে ইন্ডিয়া গেট ছিল ইংরেজদের তৈরি। ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল তৈরি হয়েছে ভারতের বীর জওয়ানদের স্মৃতিতে। ১৯৭১ সাল থেকে এখনও অবধি ভারতের যেসব বীর সৈনিকরা শহীদ হয়েছেন তাঁদের শ্রদ্ধাঞ্জলি দিতে এই ওয়ার মেমোরিয়াল স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী। এবার দুটি মিলেমিশে যাবে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল বিনোদ ভাটিয়া। তিনি বলেন,”এট খুবই ভালো সিদ্ধান্ত। কারণ ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি সংযুক্ত হতে চলেছে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের সঙ্গে। এবার সত্যিই সেই সময় এসেছে।”

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইতিমধ্যেই মুখর হয়েছে বিরোধী রাজনৈতিক মহলের একাংশ। তাঁদের মতে এই স্থানান্তর প্রক্রিয়া ইতিহাসের অপলাপ করা। যদিও ভারতীয় সেনাবাহিনীর সাথে একসময়ে যুক্ত সেনা আধিকারিকরা প্রায় সকলেই এই কেন্দ্রীয় সিদ্ধান্তকে সানন্দে অভ্যর্থনা জানিয়েছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com