VoiceBharat News IMG 20220105 215350

বিগত দিনগুলোয় দীর্ঘকালীন লকডাউনে স্কুল বন্ধ থাকার ফলে লেখাপড়ার ক্ষতি তো হয়েছেই, পাশাপাশি আরো কিছু সামাজিক সমস্যা দেখা দিয়েছে। বিশেষত উন্নয়নশীল দেশে লিঙ্গবৈষম্য বাড়ছে বেশি। সম্প্রতি ইউনেস্কো’র একটি সমীক্ষার ফলাফল এমনটাই বলছে।

VoiceBharat News IMG 20220105 213645


‘When School Shut : Gendered Impacts of Covid-19 School Closures’- নামে এই সমীক্ষা স্কুল বন্ধের ফলে সামাজিক ক্ষতিকারক দিকগুলোর ওপর বিশেষ আলোকপাত করেছে, যার মধ্যে লিঙ্গবৈষম্য একটি অন্যতম বিষয়। ইউনেস্কোর শিক্ষা বিষয়ক স্টেট অ্যাসিস্ট্যান্ট জেনারেল স্টেফানিয়া জিয়ানিন্নি বলেছেন, “কোভিড-১৯ এর চূড়ান্ত পর্যায়ে স্কুল বন্ধ থাকাকালীন ১৯০টি দেশের প্রায় ১.৬ বিলিয়ন শিক্ষার্থীর ওপর শিক্ষা সংক্রান্ত দূরত্ব বেড়েছে শুধু নয়, সঙ্গে স্কুলে যাওয়ার অন্যান্য ভালো দিকগুলো থেকেও তারা অপ্রাপ্তির শিকার।”

VoiceBharat News IMG 20220105 213308

স্টেফানিয়ার মতে, স্কুলছুট শিক্ষার্থী তো বেড়েছেই পাশাপাশি দৈনন্দিন রুটিন থেকে সরে যাওয়ার ফলে স্বাস্থ্য, নিরাপত্তা প্রভৃতির দিকেও তাদের ওপর ক্ষতিকর প্রভাব পড়েছে। দরিদ্র ও উন্নয়নশীল দেশে বিশেষ করে যেটা বেড়েছে তা হল লিঙ্গ বৈষম্য। রাষ্ট্রসংঘের রিপোর্ট বলছে, “দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোয় যখনই মেয়েরা স্কুলে যেতে বাধাপ্রাপ্ত হচ্ছে, তখনই কোনো না কোনোভাবে তাদের গৃহকর্মে নিযুক্ত করে দেওয়া হচ্ছে।”
এর কিছু প্রমাণ আমরা পশ্চিমবঙ্গের কয়েকটি অঞ্চলেই দেখেছি। যখন সাময়িকভাবে স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়ার পর শিক্ষকরা দেখছেন ইতিমধ্যে স্কুল বন্ধ থাকাকালীনই মেয়েদের বিয়ে দিয়ে দেওয়া হয়েছে।

VoiceBharat News images 2022 01 05T215027.565
পাকিস্তানের অবস্থা আরো খারাপ, জাতিসংঘের রিপোর্ট এমনই বলছে। যেখা‌নে মেয়েদের নিজস্ব ব্যবহারের জন্য মোবাইল ফোনও লক্ষ্যনীয়ভাবে কম। সেক্ষেত্রে ছেলেদের তবু অনলাইন কাজকর্মের সুযোগ থাকলেও মেয়েরা বঞ্চিত হয়ে চলেছে সমস্ত সুযোগ থেকে। ফলে অর্থনৈতিক ভাবেও পুরুষদের মুখাপেক্ষী হতে বাধ্য হচ্ছে তারা। স্কুল বন্ধ থাকার ফলে অধিকাংশ মেয়েদেরই কিশোরীবেলা নষ্ট হবার সম্ভাবনাই ভীষণভাবে লক্ষ্য করা যাচ্ছে।

VoiceBharat News IMG 20220105 214200

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com