PTI05-02-2022-000293A-0_1651556391657_1651556621717

ভারতের সবু্জ উন্নয়ন প্রকল্পের অংশীদার হলো জার্মানি। চুক্তি স্বাক্ষরের মাধ্যমে তারা উন্নয়নমূলক সাহায্যের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে। জেডিআই চুক্তিতে ‘সবুজ ভারত’ প্রকল্পে জার্মানির আর্থিক সহায়তার উল্লেখ রয়েছে, যা দুই দেশের মধ্যেও সম্পর্কের উন্নতিকে ত্বরান্বিত করবে বলেই মনে করা হচ্ছে।


সম্প্রতি বিদেশসফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরের প্রথম দিনেই জার্মানিতে পা রাখেন প্রধানমন্ত্রী। প্রবাসী উপস্থিতিতে বক্তৃতার মাধ্যমে সম্মেলনের সূচনা হয়। এরপর সাংবাদিক বৈঠকে বিদেশসচিব বিনয় কোয়াত্রা ইতিবাচক মনোভাব প্রকাশ করে বলেছেন, “জেডিআই ভারত ও জার্মানির মধ্যে উন্নয়নমূলক সহযোগিতাকে দীর্ঘমেয়াদী কৌশলগত দৃষ্টিভঙ্গি দেবে।”


বিদেশসচিব আরো জানান, “সবুজ হাইড্রোজেন ও পুনর্ব্যবহারযোগ্য শক্তি নির্মাণের ক্ষেত্রে সহায়তা নিয়েও দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।”
একটু সহজ করে বলতে গেলে ভারতে একটি ‘গ্রীণ হাইড্রোজেন হাব’ নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। এই প্রকল্পেই সহায়ক অংশীদার হতে আগ্রহ প্রকাশ করেছে জার্মানি। এদিন সেই মর্মে একটি চুক্তিও তৈরি করা হয়েছে যেখানে স্বাক্ষর প্রদান করেছে দুই দেশ। চুক্তি অনুসারে এই সবুজ প্রকল্পের জন্য ২০৩০ সাল পর্যন্ত জার্মানি ভারতকে ১০ বিলিয়ন ডলার সহায়তা দেবে।


জার্মানি সফরে গিয়ে প্রবাসী ভারতীয়দের সাথে মিলিত হয়ে আলাপ পরিচয় ও বক্তৃতা অনুষ্ঠান সারেন। এরপর জার্মান প্রতিনিধিদের সাথে দুইদেশের বাণিজ্য, অর্থনীতি, বিনিয়োগ ও উন্নয়ন প্রকল্প নিয়ে দীর্ঘ আলোচনা চলে। অবশেষে এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দুই দেশের মধ্যে নতুন করে সম্পর্কের সূচনা হয়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com