VoiceBharat News IMG 20220112 213558

কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়ার পক্ষ ও বিপক্ষ দুরকম মতই রয়েছে। দুটোই প্রণিধানযোগ্য। তবে সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে কাশ্মীরের উন্নয়ন ত্বরান্বিত হয়েছে।

VoiceBharat News 10


প্রসঙ্গত, ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা তুলে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়। এই বিষয়ে পদ্ধতিগত মতভেদ থাকলেও বিজেপিকে বাধা দেয়নি কংগ্রেস। কেননা বিচ্ছিন্ন সন্ত্রাস ও দুর্নীতি থেকে রক্ষা করতে জম্মু-কাশ্মীরের ক্ষেত্রে এটা প্রয়োজন ছিল বলেই সংখ্যাগরিষ্ঠ অংশ সমর্থন করেছিলেন। সেই প্রক্রিয়া অনু্যায়ী একেবারে জরুরী তৎপরতায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছিলেন, ‘জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫এ ধারা তুলে নেওয়া হল।”

VoiceBharat News IMG 20220112 213630
কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের সুফল পাওয়া যাচ্ছে বলেই একটি সমীক্ষার রিপোর্ট বলছে। বিশেষ করে উন্নতির প্রভাব পড়েছে পর্যটন শিল্পের ক্ষেত্রে। তথ্যসূত্র অনুযায়ী মাত্র ১ বছরে ৬.৪ লাখ পর্যটক জম্মু ও কাশ্মীরে ভ্রমণে গিয়েছেন, যা বিগত সাত বছরে কখনও হয়নি।

VoiceBharat News Dal
আইনের শিথিলতার কারণে প্রচুর বিনিয়োগকারী সংস্থাও এগিয়ে আসতে আগ্রহী হচ্ছেন। মেগা মল তৈরি হচ্ছে কাশ্মীরে। কেন্দ্রের ক্ষমতার আওতাভুক্ত হওয়ার ফলে সুরক্ষা ব্যবস্থাও আগের চেয়ে বেশি উন্নত। ফলে পর্যটকরাও আগের চেয়ে অনেকটাই নিশ্চিন্ত হয়েছেন।

VoiceBharat News IMG 20220112 213616

পর্যটন শিল্প ও অনুসারী শিল্পে বিনিয়োগ এমন ধারায় চলতে থাকলে অদূর ভবিষ্যতে কাশ্মীরের জিডিপি প্রায় ৫০ বিলিয়ন আমেরিকান ডলার অতিক্রম করে যাবে বলেই সমীক্ষার রিপোর্টে জানা যাচ্ছে। তা যদি সঠিক হয়, তবে এটা ভারতের জন্য সুখবর বৈকি!

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com