VoiceBharat News IMG 20220119 110505

টেলিভিশন বলতে তখন ব্ল্যাক অ্যান্ড হোয়াইটের অ্যান্টেনা সম্বলিত  ঝিরঝির। মুঠোফোন তখন স্বপ্নের মতো। এমন সময়েই রঙিন কমিক্‌স গুলো হাতে এসেছিল। একান্ত আনন্দে দুভাঁজ খুলে মুখ ঠুঁসে বুঁদ। আমরা জানতাম ‘বাঁটুল দ্য গ্রেট’ সব পারে। অথচ তার মতো কই একটি চেহারাও তো বাইরে দেখিনা!

VoiceBharat News 1642484803 main

নন্টে-ফন্টের সঙ্গী প্রজন্ম, কতদিন যে কত পুষে রাখা রাগই যে ‘কেল্টুদার’ ওপর ঝেড়েছি, কেল্টুদা মানেই শয়তানি! এমনকি ‘ভিডিও গেম’ প্রজন্মের কাছেও নারায়ণ দেবনাথের জনপ্রিয়তায় একটুও ভাঁটা পড়েনি। কাল তাঁর প্রয়াণের সাথে গোটা শৈশবটাই যেন চুরি হয়ে গেল!

VoiceBharat News 1642484458 narayan debnath orbit main santanu ghosh
ওপার বাংলা থেকেই বাবা-জ্যাঠা চলে আসেন এপারে, শিবপুরে। এখানেই নারায়ন দেবনাথ জন্মেছিলেন। পারিবারিক গয়নার ব্যবসা ছিল। গয়নার নকশা করা দেখেই বড় হয়ে উঠেছেন। আঁকার ইচ্ছাও জন্মায় সেখান থেকেই।
আর্ট কলেজে পেইন্টিং নিয়ে পড়াশোনা করে কাজ খুঁজছেন নারায়ণ দেবনাথ। উপার্জনের চেষ্টা। আর বাংলার কচিকাঁচাদের জন্য অপেক্ষা করছে  — বাঁটুল , কেল্টুদা, সুপারিন্টেনডেন্ট স্যার। যোগাযোগ হল দেব সাহিত্য কুটিরের সাথে। বইপত্রের ইলাস্ট্রেশন ও কভার আঁকতে শুরু করেন। এইসময় থেকেই নিয়মিত ‘শুকতারা’ প্রকাশিত হত। তখন ১৯৬২ সাল। সম্পাদকের নির্দেশে কমিক্‌স আরম্ভ করেন। ব্যস, নারায়ণ দেবনাথের শৈল্পিক ছোঁয়ায় জন্ম নেয় হাঁদা-ভোঁদা। চলতে থাকে তাদের কান্ড কারখানা।

এরপর ১৯৬৫ সালে এল বাঁটুল দ্য গ্রেট। বাংলার এই ব্যায়ামপটু যুবকের যে কার্টুন তিনি আঁকলেন, এই চেহারার আইডিয়া তিনি ছাড়া আর কারুর মাথায় আসতো না এমনটা ধরে নেওয়াই যায়। বীরত্ব আর সরল উদারতা, বিপদের মসীহা বাঁটুল বাংলা কমিক্‌স সাহিত্যে উজ্জ্বল হয়ে থাকবে। বাঙালি শিশু কিশোরদের একান্ত প্রাণের বন্ধু হয়ে উঠতে পেরেছিল নারায়ণ দেবনাথের কমিক্‌স চরিত্ররা। ১৯৮০-৯০ দশকে শুকতারার পাতায় পাতায় দাপিয়ে বেরিয়েছে বাঙালি কিশোরদেরই কারনামা।

VoiceBharat News pro 22
বয়স নতিস্বীকার করেছিল এই চিরকিশোরের কাছে। তবু শরীর যে বিকল হয়! বয়সজনিত নানান জটিল অসুখে ভুগছিলেন। অবশেষে গতকাল মঙ্গলবার, ১৮ জানুয়ারি মিন্টো পার্কের এক নার্সিংহোমে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন নারায়ণ দেবনাথ। ৯৭ বছরের আয়ুষ্কাল, এমন স্রষ্টার জন্য যথেষ্ট নয়। আরো এক-জীবন আয়ু পাওনা ছিল তাঁর, নন্টে-ফন্টের সাথে বেড়ে ওঠা প্রজন্মের কাছে এই চাওয়াটাই কি স্বাভাবিক নয়?

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com