IMG_20220312_225640

আধার কার্ডে লিঙ্ক করা থাকে মোবাইল নম্বর। কিন্তু কোনো কারণে যদি আপনার মোবাইল নম্বর পাল্টে যায়, অথবা নতুন নম্বরটি আধারে আপডেট করাতে চান তাহলে সেটি কীভাবে করবেন?

প্রথমেই বলে রাখা ভালো, আপনার ফোন নম্বরটি আপনার সুরক্ষা বজায় রাখতেই সম্পূর্ণ অনলাইনে পরিবর্তন করা যাবেনা, তবে এই সংক্রান্ত আবেদনের ফর্মটি আপনি পূরণ করে রাখতে পারেন এতে প্রসেসিংয়ের কাজ কিছুটা এগিয়ে থাকবে এবং অনেকটা মূল্যবান সময়ও বাঁচাতে পারবেন।

আধার কার্ড অতি দরকারি একটি নথি। যার সাথে আপনার সরকারি বেসরকারি বিভিন্ন নথিপত্রও নির্ভর করে থাকে। আর আধার কার্ডে মোবাইল নম্বর লিঙ্ক করানোও একটি গুরুত্বপূর্ণ কাজ। কেননা রেজিস্টার্ড নম্বরেই আপনার যাবতীয় OTP আসে। সুতরাং ফোন নম্বর পরিবর্তন করার আবেদন করতে হলে প্রথমে আপনাকে ask.uidai.gov.in ওয়েবসাইটে ঢুকতে হবে। মোবাইল নম্বর (যেটি রয়েছে) অথবা ইমেল আইডি দিয়ে আপনাকে সাইটে লগইন করতে হবে। এরপর দুটি ধাপ পূরণ করতে হবে।


প্রথমে update Aadhar বাটনটি ক্লিক করে যে পেজটি খুলবে সেই পেজের নির্ধারিত স্থানে আপনার নাম ও আধার নম্বরটি পুট করে দিন। এরপর proceed বাটনে ক্লিক করুন।
এরপরের ধাপেই মোবাইল নম্বর পরিবর্তনের অপশানটি আপনি পাবেন। আপনার existing নম্বরটির কাছেই edit বাটন টিপে নতুন নম্বরটি বসান। get OTP দিয়ে ভেরিফাই করে নতুন নম্বরে আসা OTP বসিয়ে save & proceed এ ক্লিক করে দিন।


পরের পেজে নতুন অর্থাৎ আপডেটেড ফোন নম্বরটি দেখালে একবার মিলিয়ে নিন এবং terms & condition agree করে submit করুন। এবার আবেদন পত্রের আইডি স্ক্রিনশট নিয়ে অ্যাপয়েন্টমেন্টের জন্য নিকটস্থ আধার সেন্টার বাছুন ও book appointment বাটনে ক্লিক করে অ্যাপয়েন্টমেন্টের তারিখ ও সময় ঠিক করে আবেদনপত্র submit করুন।
এই প্রসেসিংয়ের জন্য একটি পেমেন্ট নির্ধারিত রয়েছে। যেটা আপনি অনলাইনে করতে পারেন বা অফলাইনে সরাসরি ভিজিটের সময়ে লাইনে দাঁড়িয়েও করতে পারেন।  আবেদনপত্রটির পিডিএফ ডাউনলোড করে নিতে ভুলবেননা। এই ডক্যুমেন্ট দেখিয়ে পরবর্তী প্রক্রিয়া আপনার নির্ধারিত অ্যাপয়েন্টমেন্ট অনুযায়ী আধার সেন্টারেই সম্পন্ন করতে হবে।

[উল্লেখ্য আধার সংক্রান্ত অনলাইন পদ্ধতি প্রতিনিয়তই আপডেট করা হয়। সুতরাং প্রতিবেদনের কিছু ধাপ পরিবর্তিত মনে হলে সেটি পরবর্তীকালে আপডেট করা হবে]

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com