VoiceBharat News IMG 20220211 134744

ডিসেম্বর মাস থেকেই কর্ণাটকের শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাব পরা নিয়ে তর্কবিতর্কের সূচনা হয়। সম্প্রতি এই বিতর্ক চরমে উঠেছে এক ছাত্রীর একলা প্রতিবাদকে কেন্দ্র করে। ঘটনাটি মাণ্ড্য প্রি-ইউনিভার্সিটিতে ঘটেছে বলে জানা যায়। বিষয়টি নিয়ে বিগদ্ধ মহলের অনেকেই নিজেদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এবার হিন্দু ছাত্রদের ‘দুষ্কৃতী’ উল্লেখ করে সেদিনের আচরণের তীব্র নিন্দা করলেন কবি-গীতিকার জাভেদ আখতার। পাশাপাশি এটাও জানিয়েছেন হিজাব সমর্থন করেননা তিনি।

VoiceBharat News images 2022 02 11T134135.978


সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, কলেজের প্রাঙ্গনে একদল লাল-গেরুয়া উত্তরীয় পরা ছাত্র বোরখা পরা একটি মেয়ের ওপর চড়াও হয়ে তাকে ঘিরে উন্মাদের মতো ‘জয় শ্রীরাম!’ বলে নাগাড়ে চিৎকার করে চলেছে। অবশেষে একলাই রুখে দাঁড়ান ওই তরুণী। প্রতিবাদে তিনিও চিৎকার করে ওঠেন ‘আল্লাহু আকবর!’ মেয়েটির এই প্রতিবাদের ধরণ প্রত্যেকটি সচেতন মানুষের দৃষ্টি কেড়েছে। রোগাসোগা তেজি মেয়েটির নাম মুসকান খান। উল্লেখ্য, মুসকানের এই সাহসিকতার জন্য ৫ লক্ষ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা করেছে ‘জমিয়ত উলেমা-এ-হিন্দ’। পাশাপাশি বুদ্ধিজীবি মহলের অনেকেই মেয়েটির প্রশংসা করেছেন।

VoiceBharat News pro 28 1

এই ঘটনা প্রসঙ্গে বলিউডের প্রখ্যাত গীতিকার ও কবি জাভেদ আখতার তাঁর মতামত জানিয়ে বলেছেন, “আমি কোনওদিনই বোরখা বা হিজাব সমর্থন করিনা। সেই মনোভাব এখনও আমা আছে। তবে সম্প্রতি কর্ণাটকের কলেজে একলা একটি মেয়ের ওপর একদল দুষ্কৃতী যেভাবে চড়াও হলো, সেই ঘটনার তীব্র নিন্দা করছি।” জাভেদ আখতার প্রশ্ন তুলেছেন, “এটাকেই কি পুরুষত্ব বলে? ব্যাপারটা বেদনাদায়ক।”

VoiceBharat News Javed
একলা একটি মেয়ের ওপর আক্রমণকামী একদল কট্টর হিন্দুত্ববাদী ছাত্রকে ‘ভেড়িয়ে’ বলে উল্লেখ করেছিলেন অভিনেত্রী স্বারা ভাস্কর। জাভেদ আখতার সরাসরিই তাদের দুষ্কৃতী বলে উল্লেখ করেছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com