VoiceBharat News images 2022 02 11T154459.643

ফাঁকা প্রতিশ্রুতি নয়, দলের জন্য লাগাতার একটানা একবেলা অভুক্ত থাকার পণ করলেন রাজস্থানের বিজেপি রাজ্যসভাপতি সতীশ পুনিয়া। তিনি প্রকাশ্যে ঘোষণা করলেন, রাজস্থানে বিজেপি ক্ষমতায় না আসা পর্যন্ত ডিনার গ্রহণ করবেননা তিনি। পাশাপাশি এও প্রতিজ্ঞা করেছেন — মালা এবং সাফা পরবেননা।

VoiceBharat News IMG 20220211 154742


উল্লেখ্য, সাফা হলো রাজস্থানের সাংস্কৃতিক ঐতিহ্যবাহী বিশেষ এক ধরনের পাগড়ি যা মাথায় তুলবেন না এবং গলায় মালাও গ্রহণ করবেননা বলে জানিয়েছেন বিজেপি নেতা। ২০২৩ সালে কংগ্রেসকে রাজ্য থেকে সমূলে উপড়ে ফেলে বিজেপি সরকার প্রতিষ্ঠার এই বজ্রনির্ঘোষ রাজস্থানের রাজনৈতিক হাওয়াকে উত্তাল করে তুলেছে।

সম্প্রতি উত্তরপ্রদেশের আলিগড়ে অনুষ্ঠিত একটি নির্বাচনী সভায় বক্তব্য রাখতে গিয়ে এই কঠোর সংকল্পের কথা উল্লেখ করে রাজস্থানের বিজেপি সভাপতি বলেন, “আমি সিদ্ধান্ত নিয়েছি যে, যতক্ষণ পর্যন্ত আমরা রাজস্থানে কংগ্রেসকে সমূলে উৎখাত না করছি এবং ২০২৩ সালে বিজেপিকে সংখ্যাগরিষ্ঠতা না দিতে পারছি ততদিন আমি মালা পরবনা, সাফা পরবনা, ডিনার করবনা। রাতের খাবার খাবনা আমি।”

VoiceBharat News images 2022 02 11T154529.740
প্রসঙ্গত, ভোটকে কেন্দ্র করে ‘সাফা’ পরা এবং না পরার রীতি রাজস্থানের একটি প্রচলিত রাজনৈতিক ধারা হয়ে উঠেছে। এর আগেও ২০১৪-র লোকসভা নির্বাচনের সময়ে কংগ্রেস নেতা শচীন পাইলট মাথা থেকে সাফা নামিয়ে রেখে কংগ্রেস সরকার প্রতিষ্ঠার সংকল্প নিয়েছিলেন। এরপর কংগ্রেস ক্ষমতায় আসার পরেই শচীন পাইলট আবার সাফা পরেছিলেন। এবার বিজেপি নেতা সতীশ পুনিয়া সেই ধারাতেই সংকল্প গ্রহণ করলেন, উপরন্তু একবেলা অভুক্ত থাকার প্রতিশ্রুতি দিলেন — যা রাজনৈতিক মহলের বিশেষ দৃষ্টি কেড়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com