VoiceBharat News whatsapp image 2022 05 03 at 12.22.02 pm sixteen nine 1

একদিকে দেশে যখন ধর্মরক্ষার নামে হিন্দুত্ব প্রতিষ্ঠার রাজনীতি চলছে, যে রিপোর্ট দিয়েছে আন্তর্জাতিক সংগঠন, বিপরীতে সাম্প্রদায়িক সংহতিকেই ঢাল বানিয়েছেন দেশের প্রধান বিরোধী মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিবারের মতো এবারেও খুশির ইদে রেড রোডে নামাজে অংশগ্রহণ করেন তিনি।

VoiceBharat News eid 2022 wb cm mamata banejee at red road kolkata slams bjp five

প্রথমেই ইদের সকালে ট্যুইট করে প্রকাশ্য বার্তায় মমতা বলেন, “সকলকে ইদের অনেক শুভেচ্ছা জানাই। আনন্দ, শান্তি, সমৃদ্ধি ও সুস্বাস্থ্য বজায় থাকুক। আমাদের নিজেদের মধ্যে ঐক্য বৃদ্ধি পাক সেই কামনাই করি। আল্লাহ সবাইকে ভালো রাখুন।”

ইদের আগের দিন মেয়র ফিরহাদ হাকিমকে সঙ্গে নিয়ে খিদিরপুরের ষোলো আনা মসজিদে গিয়ে মিষ্টি ফুল দিয়ে শুভেচ্ছা অর্পণ করেছিলেন মমতা। মঙ্গলবার ইদের সকালে রেড রোডে হাজির হয়ে নামাজে অংশ নেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

VoiceBharat News IMG 20220504 124716
নামাজের পর বক্তৃতায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার লড়াইয়ের কথাই তুলে ধরেন তিনি। নাম না করেই বিজেপিকে উদ্দেশ্য করে বলেন, “বাংলার ঐক্য দেখে অনেকের হিংসা হয়। তাই কেউ কেউ বিভেদ করতে চাইছেন। আমি কখনও মাথা নত করবনা। আমরা মানুষের জন্য, ইনসাফের জন্য কুরবানি দেব। মানুষের অধিকার রক্ষার জন্য লড়াই চালিয়ে যাব। এমনিতেই দেশের পরিস্থিতি ভালো নয়। বিভেদের রাজনীতি করা অনুচিত। আমরা শান্তি চাই।” মমতার ইদের শুভেচ্ছা এভাবেই রাজ্য এবং দেশের জন্য শান্তিবার্তা হয়ে উঠেছে।

VoiceBharat News IMG 20220504 124700
ইদের সকালে উৎসবের অংশীদার হয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তেমনই বাবুল সুপ্রিয়কে পার্কসার্কাসে ইদ উৎসবে অংশ নিতে দেখা যায়। প্রসঙ্গত, ইদের সকালে ট্যুইট করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তিনি লিখেছেন, “ইদ মুবারক! সকলকে ইদ-উল-ফিতরের শুভেচ্ছা জানাই। এই উৎসব সকলের জন্য আনন্দ, শান্তি ও সমৃদ্ধি নিয়ে আসুক।”

VoiceBharat News IMG 20220504 124729

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com