VoiceBharat News anand swarup shukla 1610594704

হিন্দুত্ববাদীদের ধর্মসংসদে ঘৃণাপূর্ণ বক্তব্য ছড়ানোর ঘটনা এখন সুপরিচিত। সেই সংসদের সাথেই যুক্ত এক পান্ডা আনন্দ স্বরূপ আবারও একটি বিদ্বেষমূলক বিতর্ক তৈরি করলেন। তিনি সম্প্রতি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীর উদ্দেশ্যে একটি আবেদনপত্র জমা দিয়েছেন। যেখানে উত্তরাখণ্ডের বাঙালি এবং বাঙালি মুসলিমদের প্রতি কঠোর বিদ্বেষপূর্ণ কথা বলা হয়েছে। এটা বাঙালির অপমান, বাঙালি মুসলিম ধর্মাবলম্বীদের অপমান, সবচাইতে বড় কথা উত্তরাখণ্ডে বাঙালি ও মুসলিমদের নিরাপত্তা সংক্রান্ত প্রশ্ন জড়িত রয়েছে।

VoiceBharat News 1650851664 anand swaroop shukla


২০২১ সালের ডিসেম্বরে হরিদ্বারের ধর্মসংসদে হিন্দুদের হাতে হাতে অস্ত্র তুলে নেওয়া এবং মুসলিমদের চিহ্নিত করে খুন-ধর্ষণের হুমকির ভিডিও ছড়িয়ে পড়েছিল। এই ধর্মসংসদের মূল পান্ডা স্বামী অচ্যুতানন্দ বিজেপির ঘনিষ্ঠ ব্যক্তি এবং হন্তারক মন্তব্যের অপরাধে আইনত অভিযুক্ত একজন আসামী। এবার তারই বিশ্বস্ত সঙ্গী আনন্দস্বরূপ চারধাম যাত্রা-কে কেন্দ্র করে সাম্প্রদায়িক বিদ্বেষের বারুদে বিতর্কের আগুন উস্কে দিলেন।

হিন্দুত্ববাদী নেতা আনন্দস্বরূপের লেটারহেড প্যাডে লেখা চিঠিতে পরিস্কার বলা হয়েছে, “চারধাম যাত্রায় হিন্দু ছাড়া ভিন্ন ধর্মের কেউ রয়েছে কিনা তার পরীক্ষা পদ্ধতি চালু হোক।”

VoiceBharat News utatarakhada ka cara thhama 1649100877

উত্তরাখণ্ডের বিজেপি সরকারের গুণগান করে তিনি দাবি তুলেছেন, বাঙালি মানেই সন্দেহভাজন! বাঙালি মুসলিমের পরিচয়পত্রে এমনকি পশ্চিমবঙ্গের ঠিকানা থাকলেও তাঁদের বাংলাদেশি ও রোহিঙ্গা বলে চিহ্নিত করতে হবে! তিনি বসিরহাটের নাম উল্লেখ করেছেন।

আনন্দ স্বরূপের লিখিত ভাষায়, “পশ্চিমবঙ্গে বসিরহাট নামের একটি জায়গা আছে। বাংলাদেশ থেকে দলে দলে লোক প্রথমে সেই জায়গা দিয়ে ভারতে প্রবেশ করছে। তৃণমূলের পঞ্চায়েত প্রধান ও সদস্যরা বেআইনিভাবে সেইসব শরনার্থীদের আশ্রয় দিচ্ছে। এমনকি আধারকার্ড ও অন্যান্য সার্টিফিকেটও তৈরি করে দিচ্ছে।”

সেই সূত্র ধরেই আনন্দ স্বরূপ হিমালয়ে “মুসলিমদের ঠেকানো ও হিন্দু সংস্কৃতির রক্ষার্থে” নিদান হেঁকেছেন। চরম ধর্মীয় সাম্প্রদায়িক ও মুসলিম বিদ্বেষী আনন্দ স্বরূপ দাবি তুলেছেন, “হিমালয়ে অহিন্দুদের প্রবেশ নিষিদ্ধ করা হোক।” এই চিঠির ভাষা সমাজ মাধ্যমে প্রকাশ্যে আসতেই বিতর্ক জোরালো হয়েছে। কর্মসূত্রে বহু বাঙালি উত্তরাখণ্ডে রয়েছেন। তাঁদের নিরাপত্তা নিয়েও এবার বড় প্রশ্ন দেখা দিল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com