VoiceBharat News IMG 20220318 114807

ইনি কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ, প্রায়শই বিতর্কিত মন্তব্য করে সংবাদের হেডলাইন হয়ে উঠতে চান। তেমনই কাশ্মীর ফাইলস মুভির মূল্যায়ন করতে গিয়ে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে আলটপকা মন্তব্য করে বসলেন ।

VoiceBharat News IMG 20220318 114746
ছবি:- ট্যুইটার , এএনআই

বিহারের বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ বলেন, “হিন্দুরা তাদের অস্তিত্ব রক্ষার জন্য লড়াই না করলে বাংলা পরবর্তী কাশ্মীর হবে।” গিরিরাজের এই মন্তব্যে সম্প্রতি বাংলার রাজনৈতিক মহলে বিতর্কের সূত্রপাত হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের এই মন্ত্রীই গত লোকসভা নির্বাচনের সময় মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘পুতনা রাক্ষসী’ বলে অসম্মানসূচক মন্তব্য করেছিলেন। এছাড়াও কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীকে নিয়েও ব্যক্তিগত স্তরের কটাক্ষ করেছিলেন গিরিরাজ।

VoiceBharat News IMG 20220318 114819 1

২০১৫ সালে ইনি বলেন, “রাজীব গান্ধী যদি নাইজেরিয়ার মহিলাকে বিয়ে করতেন, তিনি যদি শ্বেতাঙ্গদের না হতেন, তাহলে কংগ্রেস কি তাঁর নেতৃত্ব স্বীকার করতো?” এই ধরণের মন্তব্যের কারণে পার্লামেন্টে গিরিরাজ সিংহকে ক্ষমাও চাইতে হয়।

উত্তরপ্রদেশের নির্বাচনী প্রচারে কেরল ও পশ্চিমবঙ্গের প্রসঙ্গ তুলে সাম্প্রদায়িক উস্কানি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেন, “বিজেপিকে ভোট না দিলে উত্তরপ্রদেশের অবস্থাও কাশ্মীর, কেরল ও পশ্চিমবঙ্গের মতো হবে।”

সেই পথ অনুসরণ করেই কাশ্মীর নিয়ে পশ্চিমবঙ্গের তুলনা টেনে গিরিরাজ সিংহর এই মন্তব্যকে সাম্প্রদায়িক ইন্ধনমূলক বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

VoiceBharat News IMG 20220318 114715

‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা নিয়ে প্রতিক্রিয়ায় পশ্চিমবঙ্গ কাশ্মীর হয়ে উঠবে, এই ধরণের আলটপকা মন্তব্য সাম্প্রদায়িক অসহিষ্ণুতা ছড়ানোর উদ্দেশ্যকেই প্রতিপন্ন করছে কি?

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com