VoiceBharat News IMG 20220317 164257

যুদ্ধ পরিস্থিতিতে একদিকে যখন পশ্চিমি দুনিয়া রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে, ঠিক তার বিপরীত অবস্থান নিয়েছে ভারত। নিষেধাজ্ঞার আবহেই নিজেদের অর্থনীতিকে বাঁচানোর তাগিদে বিশাল ছাড়সমেত অপরিশোধিত তেল কেনার জন্য ভারতের কাছে আবেদন জানিয়েছেন ভ্লাদিমির পুতিন। ভারত এই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করবে বলেই জানা গিয়েছে।

VoiceBharat News FN0zmDlVUAIigiy 1647339527830 1647339537747

কমদামে বিপুল পরিমাণ তেল আমদানির এই আবেদন স্বীকার করেছে ভারত, পশ্চিমি দুনিয়ার হুঁশিয়ারিকে একরকম উপেক্ষা করেই তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার কাছ থেকে।
‘বিজনেস টুডের’ সূত্রে জানা যাচ্ছে রাশিয়ার কাছ থেকে ৩ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

VoiceBharat News IMG 20220317 154240

বিশ্ব পরিস্থির এই কঠিন সময়ে কে কোন পক্ষে এই নিয়েই চুলচেরা বিশ্লেষণ চলছে। তবে এর পাশাপাশি এক সমান্তরাল ধারায় ভারত ও রাশিয়া নিজেদের অর্থনৈতিক সুবিধার কারণেই পারস্পরিক সমঝোতাকে গুরুত্ব দিচ্ছে সবচেয়ে বেশি। আর এই কারণে ভারতকে কিছুটা ভুরু কুঁচকেই দেখছে মার্কিন যুক্তরাষ্ট্র। যদিও ভারতের ওপর এই সরাসরি নিষেধাজ্ঞার প্রভাব পড়বেনা বলেই জানাচ্ছে আমেরিকা।

VoiceBharat News IMG 20220317 163542

ভারতের তেল কেনা প্রসঙ্গে হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি বলেন , “আমি মনে করিনা এর ফলে নিষেধাজ্ঞা লঙ্ঘিত হবে। কিন্তু এই মূহুর্তে ইতিহাস লেখা হলে আপনি কোনদিকে দাঁড়াতে চান সেটা ভাবাই জরুরি। রাশিয়ান নেতৃত্বকে সমর্থন আসলে একটি আক্রমণকে সমর্থন, যা সরাসরি একটি ধ্বংসকারী প্রভাব ফেলছে।”

এই বক্তব্যে স্পষ্ট যে, ভারতকে নিষেধাজ্ঞার প্রেক্ষিতে বিচার না করলেও, রাশিয়ার পক্ষ অবলম্বনের জন্য ভারতকে সংশয়ের চোখেই দেখবে পশ্চিমি দুনিয়া। কেননা এখন এমনই এক পরিস্থিতি চলছে, যেখানে একটি দেশ আমেরিকার পক্ষে না বিরুদ্ধে এটা স্পষ্ট করেই জানা জরুরি হয়ে উঠেছে। আর সেই জায়গায় দাঁড়িয়ে কম দামে বিপুল পরিমাণে তেল কেনার ফলে ভারত যে রাশিয়ারই পক্ষে এটাই পশ্চিমি দুনিয়ার দৃষ্টিভঙ্গিতে নির্ধারিত হয়ে যাচ্ছে ।

VoiceBharat News WOMENS DAY BIDEN 0 1647411575644 1647411594947
ভারতকে বিদেশ থেকেই তেল আমদানি করতে হয়। যার মধ্যে রাশিয়া থেকে মাত্র ৩ শতাংশই আমদানি করছিল ভারত। কিন্তু যুদ্ধপরিস্থিতিতে আমেরিকার নিষেধাজ্ঞার ফলে তেলের ওপর ব্যাপক ছাড় দেওয়ার ঘোষণা করার ফলে তেল আমদানির বেশিরভাগটাই রাশিয়া থেকে আমদানি করতে সম্মত হয়েছে ভারত। এর ফলে ভারতে তেলের মূল্যবৃদ্ধির আশঙ্কাও কমে যাবে বলে মনে করা হচ্ছে। এর জন্য অন্যান্য দিক থেকে আমেরিকার কাছে মূল্য চোকাতে হবে কি ভারতকে?

VoiceBharat News 90274018
সরাসরি তা উল্লেখ না করলেও পরোক্ষে সেই হুঁশিয়ারিই দিয়েছেন জো বাইডেন। আমেরিকান কংগ্রেসের সদস্য ডক্টর অমি বেরা বলেছেন, “ভারত যদি রাশিয়ার কাছ থেকে সত্যিই তেল কেনার সিদ্ধান্ত নেয়, তবে নিউদিল্লী ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায়ে পুতিনের পাশে থাকার সিদ্ধান্ত নেবে। সারা বিশ্বের দেশগুলো এখন ইউক্রেনের জণগনকে সমর্থন করছে এবং এই যুদ্ধে রাশিয়ার বিরদ্ধে একত্রিত হয়েছে।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com