VoiceBharat News IMG 20220401 151812

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের গদি টলোমলো প্রায়। ন্যাশনাল অ্যাসেম্বলির নিচুকক্ষে তাঁর বিরুদ্ধে ‘অনাস্থা প্রস্তাব’ দাখিল করেছে তাঁর বিরোধীরা। আর এই নিয়ে জবাবদিহি করতে গিয়েই তাঁর মুখে একাধিকবার উঠে এল ভারত এবং ভারতের প্রধানমন্ত্রীর নাম।

VoiceBharat News 1648748114 imran modi


ইমরান খান স্পষ্টতই তাঁর বিরুদ্ধে চক্রান্তের উল্লেখ করেছেন। তাঁর নির্ণিত স্বাধীন বিদেশনীতি অপছন্দ হবার কারণেই পাকিস্তানে তাঁর শত্রুরা এবং বিদেশি শক্তি মিলেমিশে এই ষড়যন্ত্র করছে বলে দাবি ইমরানের। তিনি উদাহরণ টেনে বলেছেন, “ভারতে যেভাবে মীরজাফর বিশ্বাসঘাতকতা করে বিদেশি শক্তির সুবিধা করে দিয়েছিল, তেমনই আমার বিরুদ্ধেও চক্রান্ত করছে দেশের বিরোধীরা।” এতে বিদেশি শক্তিরও ইন্ধন রয়েছে বলে কার্যত তিনি ভারতের দিকেই কটাক্ষপূর্ণ ইঙ্গিত করেছেন।

ইমরান খান জনৈক ভারতীয় সাংবাদিকের এই বইয়ের কথা তুলে আনেন। তাঁর বক্তব্য, “ওই বইয়ে সুনির্দিষ্ট ভাবে লেখা রয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাথে গোপন বৈঠক করেছিলেন। এই বৈঠক নেপালে হয়েছিল।”

VoiceBharat News images 2022 04 01T150909.276

উল্লেখ্য, ইমরানের বিরুদ্ধে ‘অনাস্থা প্রস্তাব’ দাখিল করেছে নওয়াজ শরিফেরই ‘পাকিস্তান মুসলিম লিগ’। ইমরান খান অপসারণের পর তাঁর বদলে যাঁর নাম প্রচারিত হচ্ছে তিনিও নওয়াজেরই ভাই শাহবাজ। সুতরাং এই বিষয়টির দিকেই বারংবার লক্ষ্য করে পাকিস্তানের জনগণের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন পাক প্রধানমন্ত্রী ইমরান।

এদিন নিজের স্বপক্ষে যুক্তি তুলে ইমরান বলেছেন, “আমি সিদ্ধান্ত নিয়েছিলাম আমাদের বিদেশনীতি স্বাধীন হবে, তার মানে এই নয় যে, আমরা কারোর শত্রু। তার মানে এই নয়, আমরা ভারত বা আমেরিকা বা ইউরোপের বিরোধী।”

তবে এতকিছুর মধ্যেও বহির্দেশীয় শত্রু বলে ‘পশ্চিমা বিশ্ব’-কেই মূলত চিহ্নিত করতে চান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবুও দ্বন্দ্ব প্রকট। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর আন্তর্জাতিক ক্ষেত্রে নিজের প্রতিবাদের কথাও এসেছে ইমরানের কথায়। ‘পাকিস্তানের সার্বভৌমত্ব বিক্রী করতে চাইছে ষড়ন্ত্রীরা’, ইমরানের এই বক্তব্যে দেশের বিরোধীদের তো বটেই এমনকি (বিদেশি) ভারতের দিকেও স্পষ্ট শ্লেষ রয়েছে। যা ইমরানের পরবর্তী কথাগুলো থেকেই প্রমাণিত হয়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com