1eba63d4a43c1d4b76a8cb6b36572f3d_original

কলকাতায় প্রয়াত হলেন বলিউডের জনপ্রিয় গায়ক কেকে। সোমবারই তিনি কলকাতায় আসেন। একটি অনুষ্ঠানে পারফর্মও করেন। এরপর মঙ্গলবার উল্টোডাঙার একটি মঞ্চে গুরুদাস কলেজের অনুষ্ঠানে গান করতে করতেই আকস্মিকভাবে শারীরিক অসুস্থ হয়ে পড়েন তিনি। সিএমআরআই হসপিটালে নিয়ে গেলে ডাক্তাররা তাঁকে মৃত ঘোষণা করেন।

1654020542_kk


নিজের অকৃত্রিম কন্ঠমাধুর্যে সব বয়সী শ্রোতার ভালোবাসার গায়ক হয়ে উঠেছিলেন কেকে। কৃষ্ণকুমার কুন্নাথ –সংক্ষেপেে কেকে। এই নামেই শ্রোতাদের কাছে তিনি পরিচিত ছিলেন।

তোচন ঘোষের আয়োজনে কলকাতায় বেশ কয়েকটি অনুষ্ঠানের পরিকল্পনা নিয়ে এসেছিলেন মুম্বইয়ের জনপ্রিয় প্লেব্যাক কন্ঠশিল্পী কেকে। সোমবার একটি অনুষ্ঠানের পর দিব্যি ছিলেন। মঙ্গলবার উল্টোডাঙার মঞ্চে অনুষ্ঠান করতে করতেই তিনি অস্বস্তি বোধ করছিলেন বলে খবরসূত্রে প্রকাশ।

e7d3b65877e9930057063c1c6ddd4806_original

এদিন কোনোমতে অনুষ্ঠান শেষ করে হোটেলে ফিরে গুরুতর অসুস্থ হয়ে পড়েন কেকে। ভক্তদের ছবি তোলার অনুরোধ, অটোগ্রাফ দেওয়ার অনুরোধ পর্যন্ত রাখতে পারছিলেননা। রাত ৯:০০টার পর হাসপাতালে নিয়ে যেতে যেতেই তিনি মারা যান। প্রাথমিকভাবে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বলেই ডাক্তারদের অনুমান। তবু অন্য কারণ রয়েছে কিনা তা খতিয়ে দেখতে শিল্পীর মরদেহ পাঠানো হয়েছে ময়নাতদন্তের জন্য। মৃত্যুকালে গায়কের বয়স হয়েছিল মাত্র ৫৩ বছর। খবরটি পাওয়ামাত্রই শোকস্তব্ধতা নেমে এসেছে শিল্পী ও শ্রোতামহলে। কলকাতা শহরে এসে এমন মাতোয়ারা অনুষ্ঠান করতে করতেই আচমকা এইভাবে চলে যাবেন, এটা যেন ভাবাই কঠিন হয়ে উঠছে।

১৯৬৮ সালের ২৩ অগাস্ট, দিল্লিতে জন্মগ্রহণ করেছিলেন কৃষ্ণকুমার কুন্নাথ। যদিও গানের জগতে তিনি কেকে নামেই পরিচিত হয়েছিলেন। হিন্দিছবির নেপথ্য গায়ক হিসেবে ব্যাপক পরিচিতি তো পেয়েইছিলেন। এছাড়াও বাংলা, তামিল, তেলুগু, কন্নড়, গুজরাতি, মারাঠী ভাষাতেও প্রচুর গান গেয়েছেন। ইন্ডিয়ান পপ ও রক সঙ্গীতের ঘরানায় স্বকীয় স্থান অধিকার করেছিলেন কেকে তাঁর সুরেলা কন্ঠস্বর ও মোহনীয় গায়কির মাধ্যমে।

কেকের আকস্মিক অকাল প্রয়াণে শোকজ্ঞাপন করে ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন , “সঙ্গীতশিল্পী কৃষ্ণকুমার কুন্নাথের আকস্মিক মৃত্যুতে শোকাহত। সব বয়সী মানুষের জন্য তিনি গান গেয়েছেন। তাঁর গানের মাধ্যমে তাঁকে আমরা মনে রাখব। তাঁর পরিবার ও তাঁর ফ্যানদের সমবেদনা।”

kk_dies_1654020620972_1654020621077
টলিউডের প্রখ্যাত গীতিকার-সুরকার জিৎ গাঙ্গুলী কেকের মৃত্যুতে শোকাহত। তিনি জানান, “২৭ বছরের বন্ধু আমরা। আমার প্রথম ছবি থেকে গান গেয়েছেন। আমি বিশ্বাস করতে পারছি না। আমার খুব কাছের বন্ধু…” বলতে গিয়ে আবেগ ধরে রাখতে পারেননি জিৎ গাঙ্গুলী।

কেকে-র মৃত্যুতে শোকবার্তা জানিয়েছেন অনুপম রায়, ইমন চক্রবর্তী, সুরজিৎ, বিক্রম ঘোষ প্রমুখ শিল্পী ও সঙ্গীত জগতের বিশিষ্ট ব্যক্তিরা। কলকাতায় শেষ অনুষ্ঠানের সাথেসাথে অপ্রত্যাশিতভাবে না ফেরার দেশে চলে গেলেন কেকে। আগেরদিনও তাঁর কন্ঠের জাদু যাঁরা লাইভে উপভোগ করেছেন, তাঁরা এই মৃত্যুর খবর মেনে নিতে পারছেননা। গভীর শোকাহত কলকাতা।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com