VoiceBharat News images 2022 03 22T224958.395

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ব্যাহত হয়েছিল রেল পরিষেবা। দূরগামী যাত্রার বেশকিছু ট্রেন বন্ধ রাখা হয়েছিল। তেমনই ভারত-বাংলাদেশের অন্তর্বর্তী ট্রেনগুলিও এখনও পর্যন্ত বন্ধই, তবে খুব শীঘ্রই ট্রেন পরিষেবা চালু হতে চলেছে বলেই জানিয়েছে রেলমন্ত্রক।

VoiceBharat News images 2022 03 22T224826.494


রেলমন্ত্রকের সূত্র অনুযায়ী আগামী ২৬ মার্চ ভারত-বাংলাদেশের যাত্রীবহনকারী ট্রেন আবার চালু হচ্ছে। নিকট প্রতিবেশি দুই দেশ থেকে বহু মানুষ চিকিৎসা ও একাধিক প্রয়োজনে যাতায়াত করে থাকেন। কিন্তু করোনা চলাকালীন অনেকদিন ধরে এই ট্রেনগুলি বন্ধ থাকায় পরিবহন হিসেবে একমাত্র বিমানের ওপরেই নির্ভর করে থাকতে হচ্ছিল। এছাড়া ছিল কিছু বাস। তবে লম্বা সফরের বাসজার্নি অনেকের শরীরেই সহ্য হয়না, আর বিমানের ভাড়া দেওয়া অনেক যাত্রীদেরই সাধ্যের বাইরে, এছাড়াও শারীরিক কারণেও বিমানে উঠতে পারেননা অনেকেই। এক্ষেত্রে সাধ্যের মধ্যে দুই দেশে কমফোর্ট জার্নি হিসেবে সকলেরই নির্ভরযোগ্য পরিবহন হলো ট্রেন। ফলে সমস্যায় পড়েছিলেন যাত্রীরা। এবার সেই চিন্তা দূর হতে চলেছে।

VoiceBharat News
এইসময়ে ভারত ও বাংলাদেশের মধ্যে ৩ টি ট্রেন চলাচল করে। কলকাতা স্টেশন ঢাকা পর্যন্ত ভায়া গেদে হয়ে ‘মৈত্রী এক্সপ্রেস’ , এবং পেট্রোপোল-বেনাপোল সীমান্ত হয়ে খুলনা পর্যন্ত ‘বন্ধন এক্সপ্রেস’। এছাড়া এনজিপি থেকে চ্যাংরাবান্ধা হয়ে ঢাকা পর্যন্ত চালু ছিল ‘মিতালি এক্সপ্রেস’।

VoiceBharat News IMG 20220322 224658
করোনার প্রকোপ আগের চাইতে এখন অনেকটা কমে যাওয়ায় এই ট্রেনগুলির পরিষেবা মার্চ মাসের ২৬ তারিখ থেকে পুনরায় চালু হচ্ছে বলে রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে। প্রায় দুবছর পরে আবার ভারত ও বাংলাদেশ দুইপাড়ে দুই দেশের যাত্রীরাই স্বচ্ছন্দে উভয় দেশে যাতায়াত করতে পারবেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com