images - 2022-04-09T180516.846

বিভিন্ন কারণে আজ আর্থিকভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কা। খাদ্য, ওষুধ , বিদ্যুৎ জল প্রত্যেকটি ক্ষেত্রে দেখা দিয়েছে তীব্র অভাব। ঋণের দায়ে জর্জরিত দেশ। শ্রীলঙ্কার এই পরিস্থিতিতে সোচ্চার হয়েছেন সেখানকার ক্রীড়াব্যক্তিত্বরা। মালিঙ্গা, জয়বর্ধনে, সাঙ্গাকারার পর এবার সরব হলেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার সনৎ জয়সূর্য। তিনি নিজের দেশের দুরবস্থা বর্ণনার পাশাপাশি,  বিশেষ করে এই দুঃসময়ে ভারতকে পাশে থাকার জন্য অশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন।

Puncture courtesy :- ANI

সংবাদসংস্থা এএনআইয়ের সূত্র অনুযায়ী, সনৎ জয়সূর্য ভারতকে ‘বড় ভাই’ বলে সম্বোধন করেছেন। জয়সূর্য তাঁর দেশবাসীকে বলেছেন , “আপনারা জানেন প্রতিবেশী হিসেবে আমাদের পাশেই সবসময়ই ‘বড় ভাই’ রয়েছে এবং বরাবর সহায়তা করে আসছে। ভারত সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আমরা অত্যন্ত কৃতজ্ঞ।”


সরকারের বিভিন্ন ভুল নীতি, কোভিড পরিস্থিতিতে ভেঙে পড়া আর্থিক কাঠামো ইত্যাদির ফলে শ্রীলঙ্কা আজ চরম সমস্যার মুখে। জয়সূর্য জানাচ্ছেন, “এই মূহুর্তে জ্বালানির ব্যাপক অভাব রয়েছে। এমনকি দিনে ১০-১২ ঘন্টা করে কারেন্ট থাকছেনা। নেই খাদ্য ওষুধ। এই অবস্থা দিনের পর দিন সহ্য করা সাধারন মানুষের পক্ষে কঠিন হয়ে দাঁড়াচ্ছে।”


খাদ্য, ওষুধ , জলের অভাব বরদাস্ত করতে না পেরে জলপথে প্রচুর শ্রীলঙ্কান ভারতীয়রাও শরনার্থী হয়ে ভারতে আশ্রয় নিতে চলে এসেছিল বলেও জানা গিয়েছে। এই অর্থনৈতিক বিপর্যয়ের মূল কারণ হিসেবে চিনের কাছ থেকে নেওয়া বিপুল ঋণের বোঝা। অথচ এই বিপদে হাত তুলে দিয়েছে তারাই। এই অবস্থার উল্লেখ করে ভারতকেই শ্রীলঙ্কার ‘প্রকৃত বন্ধু’ বলে উল্লেখ করলেন সনৎ জয়সূর্য।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com