20220423_212027_1200x768

কোন দেশের জাতীয়তাবাদী চেতনা প্রবল, ইন্ডিয়া না পাকিস্তানের? এই প্রশ্ন নিয়ে কাটাছেঁড়া চলতেই পারে। তবে আপাতত জিতে গেল ভারত। জাতীয় পতাকা ওড়ানোর নিরিখে পাকিস্তানের রেকর্ড ভেঙে এগিয়ে গেল ভারত।

এতদিন যাবৎ এই বিশ্বরেকর্ড ধরে রেখেছিল পাকিস্তান। ২০০৪ সালে লাহোরের এক অনুষ্ঠানে ৫৬ হাজার পতাকা একসাথে ওড়ানোর রেকর্ড ছিল পাকিস্তানের। প্রায় ১৮ বছর পর এবার সেই রেকর্ড চুরমার করে ৭৮ হাজার ভারতের গর্বিত জাতীয় পতাকা উড়িয়ে বিশ্বরেকর্ডের নজিরবিহীন দৃষ্টান্ত তৈরি করল ভারত।


‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষ্যে বছরভর নানান কর্মসূচি নিয়েছে কেন্দ্রীয় সরকার। রবিবার তারই অন্তর্গত একটি কর্মসূচির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৭৮ হাজার মানুষ।
বীর কুঁয়ার সিংয়ের ১৬৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বিহারের ভোজপুরে আয়োজিত এই অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির কয়েকজন শীর্ষস্থানীয় নেতা উপস্থিত ছিলেন। এছাড়া হাজির ছিলেন প্রায় ১ লক্ষ সাধারণ দর্শক। তাঁদের মধ্যে ৭৮ হাজার জনের হাতেই ছিল ভারতের জাতীয় পতাকা। এটা পূর্বপরিকল্পিত ছিলই। প্রথমে ৭৫ হাজার জাতীয় পতাকা ওড়ানোর কথা নির্ধারিত থাকলেও পরে আরো ৩ হাজার পতাকা বাড়ানো হয়।

Picture courtesy :- ANI

অমিত শাহ এবং অন্যান্য শীর্ষ নেতাদের সাথে সমবেতভাবে উড়ল ভারতের জাতীয় পতাকা। নেপথ্যে চলা ‘বন্দেমাতরম’ সঙ্গীতের সাথে তাল রেখে টানা পাঁচ মিনিট ধরে ৭৮ হাজার মানুষ জাতীয় পতাকা সঞ্চালন করেছেন।
দৃশ্যটি দেখবার মতো ছিল তো বটেই, পাশাপাশি এই ঘটনায় পাকিস্তানের রেকর্ড স্বচ্ছন্দে ভেঙে বিশ্বরেকর্ডের শিরোপাটাও ভারতই ছিনিয়ে নিল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com