VoiceBharat News IMG 20220416 165316

সম্প্রতি সানফ্রান্সিসকোতে আয়োজিত এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আন্তর্জাতিক রাজনীতিতে ভারতের অকুতোভয় মনোভাবের কথাই তুলে ধরেন। বর্তমান আন্তর্জাতিক আবহে প্রতিরক্ষা মন্ত্রীর এই বক্তব্যকে যথেষ্ট অর্থবহ মনে করছে সংশ্লিষ্ট মহল।

VoiceBharat News images 2022 04 16T165214.455


সানফ্রান্সিসকো-য় ইন্ডিয়ান কনস্যুলেটের এই অনুষ্ঠানে ভারত-চিন সীমান্তে সেনাবাহিনীর অতন্দ্র প্রহরার কথা উল্লেখ করে চিনের উদ্দেশ্যে পরোক্ষে একটি কঠোর বার্তা দিয়ে রাজনাথ সিং বলেন, “ভারতের কোনও ক্ষতি হলে ভারতও তার উত্তর দিতে পিছপা হবেনা।”

রাজনাথ প্রকাশ্যেই ঘোষণা করেন নরেন্দ্র মোদীর ভারত একটি শক্তিশালী দেশ, শুধু সামরিক ক্ষেত্রেই নয়, অর্থনৈতিক ক্ষেত্রেও ভারত মোকাবিলার ক্ষমতা রাখে। আন্তর্জাতিক পরিস্থিতির ব্যাখ্যা করতে গিয়ে খুব স্বাভাবিক ভাবেই রাশিয়া-ইউক্রেন প্রসঙ্গ এসে পড়েছে। রাজনাথ সিং এই বিষয়ে আরো একবার ভারতের নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির উল্লেখ করে বলেন, “আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ভারত কখনোই জিরো সাম গেমে বিশ্বাস করেনা।”

VoiceBharat News images 2022 04 16T171147.461
কূটনৈতিক ভাষায় ‘জিরো সাম গেম’-এর অর্থ বলতে সাধারণত বোঝায় ‘বন্ধুর শত্রু আমারো শত্রু’ এই ধরনের সমীকরণ। প্রতিরক্ষামন্ত্রী স্পষ্টতই এই নীতির বিরুদ্ধতা করে জানান, ইউক্রেনের সম্পর্কে সহানুভূতি ও যুদ্ধ বিরোধিতাও যেমন দরকারি তেমনই কম মূল্যে রাশিয়ার কাছ থেকে তেল কেনাকেও দরকারি মনে করে ভারত। একটা দেশের সঙ্গে ভালো সম্পর্ক মানেই অন্যদেশের সাথে খারাপসম্পর্ক এই নীতি ভারতের নয়। অর্থাৎ সমস্ত দেশের পারস্পরিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক জয়ের মনোভাবই ভারতের উদ্দেশ্য। এই বিষয়টিই পরিস্কার ভাষায় ব্যক্ত করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com