VoiceBharat News IMG 20220315 201347

চলচ্চিত্র জগৎ থেকে শুরু করে রাজনৈতিক মহল এমনকি স্বয়ং প্রধানমন্ত্রী পর্যন্ত যেই ছবিকে সেরার শিরোপা দিয়েছেন, একনজরে জেনে নিন সেই কাশ্মীর ফাইলস সিনেমাটি সম্পর্কে। এইসময়ের যাবতীয় হিন্দি চলচ্চিত্রের ব্যবসাকে ছাপিয়ে গিয়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। ছবিটি ১১ মার্চ রিলিজের প্রথম দিনেই সাড়ে ৩ কোটি টাকার ব্যবসা করেছে!

VoiceBharat News whatsapp image 2022 03 14 at 3.41.19 pm


ট্রেড অ্যানালিস্ট তরুণ আদর্শ জানাচ্ছেন, “প্রথম দিনেই বিশাল বড় চমক দিয়েছে দ্য কাশ্মীর ফাইলস। সীমিত প্রদর্শনীর দ্বারাই শুধুমাত্র সকালবেলাতেই বাম্পার বিজনেস দিয়েছে এই ছবি।” এরপরে মাত্র চারদিন কেটেছে, আর এর মধ্যেই সিনেপাড়ায় তুমুল হইচই ফেলে দিয়েছে অভিষেক আগরওয়াল প্রযোজিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’।

VoiceBharat News 367879 kashmirfiles
এইমূহুর্তে যারা ছবিটি দেখে ফেলেছেন, তাঁদের মতে এটি নিছক একটি সিনেমাই নয়, এটি রীতিমতো একটি রিসার্চ ওয়ার্ক। ৯০ দশকে কীশ্মীরি পন্ডিতদের হত্যা ও দেশত্যাগের মর্মস্পর্শী চিত্রায়ন বর্ণিত হয়েছে এই চলচ্চিত্রে। ছবিটিতে মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, পুনিত ইসার, মৃণাল কুলকার্নির নিপুণ অভিনয়ের পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রূপদান করেছেন অভিনেতা অনুপম খের।

VoiceBharat News IMG 20220315 124922
কাশ্মীরি পন্ডিত পুষ্করনাথের চরিত্রে অনুপম খেরের অভিনয় দর্শকমনে দাগ রেখে যাওয়ার মতো, এককথায় তা সকলেই বলছেন।

VoiceBharat News IMG 20220315 201445

পুষ্করনাথের পুত্রবধূ সারদা পন্ডিতের চরিত্রে রয়েছেন ভাষা সাম্বলি, যার দুই ছেলে শিব ও কৃষ্ণ নির্মম ঘটনার ফেরে ভাগ্যচক্রের নিদারুণ মারের সম্মুখীন হয়। ছবিটিতে কাশ্মীরি পন্ডিতদের ওপর সন্ত্রাসবাদের কালো ছায়ায় নিপুণ বাস্তবের ডার্ক দলিল হয়ে উঠেছে ‘দ্য কাশ্মীরি ফাইলস’। দেশের গন্ডি ছাপিয়ে আমেরিকার নিউজার্সিতেও সাড়া ফেলেছে চলচ্চিত্র ‘দ্য কাশ্মীর ফাইলস।’

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com