VoiceBharat News IMG 20220514 163154

রাজ্যসরকারের সাথে মামলায় কুণাল ঘোষকে দোষী সাব্যস্ত করলেন সাংসদ বিধায়কদের স্পেশ্যাল কোর্টের বিচারক মনোজিৎ ভট্টাচার্য।

রাজ্য সরকারের সাথে মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন কুনাল ঘোষ। সাংসদ-বিধায়কদের বিশেষ আদালতে দোষী সাব্যস্ত হন তিনি। সারদা কেসে অভিযুক্ত অবস্থায়  জেলে বন্দী থাকাকালীন আত্মহত্যার চেষ্টা করেছিলেন কুনাল ঘোষ। তার ভিত্তিতেই কুনালের বিরুদ্ধে সাংসদ বিধায়কদের স্পেশ্যাল কোর্টে মামলা করে রাজ্যসরকার। সেই মামলার রায়ে জয় হল রাজ্যসরকারের। অতীতের সেই মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন বর্তমানে তৃণমূল কংগ্রেসের রাজ্যসম্পাদক কুনাল ঘোষ। কিন্তু সাজা ঘোষণা করা হলো কি তাঁর বিরুদ্ধে?

VoiceBharat News download 9 878606 1598523632 1108993 1652458222

২০১৪-র ১৩ই নভেম্বর কুণাল ঘোষের (Kunal Ghosh) বিরুদ্ধে আত্মহত্যার অভিযোগ ওঠে। দোষী সাব্যস্ত হলেও কুণাল ঘোষের শাস্তি মকুব করা হয়েছে।
উল্লেখ্য, জেলে থাকাকালীন ২০১৪ সালের ১৩ই নভেম্বর কুণাল ঘোষ জেলের মধ্যেই ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। ঘুমের ওষুধ খেয়ে তিনি আত্মহত্যার চেষ্টা করেছিলেন। এমনটাই অভিযোগ উঠলেও জেলের কর্তৃপক্ষ এই ধরণের ঘটনার কথা অস্বীকার করে। ডাক্তারি পরীক্ষায় অবশ্য কুনালের পেটে ঘুমের ওষুধ পাওয়া যায় বলেই জানা গিয়েছিল। যার পরিপ্রেক্ষিতেই তাঁর বিরুদ্ধে আত্মহত্যার অপরাধের অভিযোগ তুলে মামলা করেছিল পশ্চিমবঙ্গ রাজ্যসরকার। গতকাল  সেই মামলারই চূড়ান্ত রায় ঘোষণা করলেন বিচারপতি মনোজিৎ ভট্টাচার্য।

নিজের রায়ে বিচারক জানিয়েছেন ডাক্তারি পরীক্ষার রিপোর্ট থেকেই স্পষ্ট প্রমাণিত হয়েছে কুনাল আত্মহত্যার চেষ্টা করেছিলেন। তিনি আরো জানান, এই অপরাধের সর্বোচ্চ সাজা ২ বছর জেল। তবে ওই সংকটের মূহুর্তে সাংবানিক কুনাল ঘোষের মানসিক অবস্থাও বিচার্য। প্রচন্ড অবসাদ থেকেই কুনাল ঘোষ আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন। তবে আইনের চোখে  আত্মহত্যার চেষ্টা অপরাধ বলেই গণ্য হয়ে থাকে।

VoiceBharat News 375444 b70684decbd7283e5efd1b151e99e6ca
বিচারক মনোজিৎ ভট্টাচার্যের কথায়, “আত্মহত্যার চেষ্টা হয়েছিল। কিন্তু শাস্তি দেব না। শুধু ওঁকে বলব, এই সিদ্ধান্ত ঠিক ছিল না। আপনি যে লড়াই করছেন, করুন। যত অবসাদই হোক, আত্মহত্যায় সমস্যার সমাধান হয় না। আপনি এক্ন বিশিষ্ট সাংবাদিক। প্রতিষ্ঠিত পরিবারের সন্তান। আপনার কাছ থেকে সমাজ অনেক কিছু আশা করে।”

বিচারক পুলিশি নিরাপত্তার ব্যবস্থাকে তীব্র ভর্ৎসনা করে আরো বলেন,  “কুণাল ঘোষের লাইফ রিস্ক ছিল। খুন হতে পারতেন। যথাযথ নিরাপত্তা ছিল না।”
বর্তমানে কুনাল ঘোষের সামাজিক অবস্থান ও সম্মানের কথা বিবেচনা করে স্পেশ্যাল কোর্ট তাঁর অপরাধের শাস্তি থেকে তাঁকে নিষ্কৃতি দিয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com