আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

indo chin

LAC-নিয়ে দ্বিপাক্ষিক বৈঠকে চিনের উপর চাপ ভারতের!

Current India Features International Politics

বিগত কয়েক বছর ধরে চীন ও ভারতের মধ্যে রয়েছে বেশ কিছু দ্বন্দ। ভারত ও চীনের সম্পর্ক যে খুব একটা ভালো নয় তা সকলেরই জানা আছে।

বুধবার ১৫ জুলাই চীনের স্বরাস্ট্রমন্ত্রীর সাথে বৈঠক হয় ভারতের পররাস্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাথে। সেখানে কথা ওঠে ভারত ও চীনের মধ্যে যে কূটনৈতিক সম্পর্ক আছে তা নিয়ে।

১ঘন্টার এই বৈঠকে কথা হয় LAC নিয়েও। বৈঠকে ভারতের তরফ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, যেভাবে চীন নিয়ন্ত্রণরেখায় অতর্কিতে হামলা চালাচ্ছে, তা ১৯৯৩ ও ১৯৯৬-এ চুক্তির পরিপন্থী। ফলে পরিস্থিতি স্বাভাবিক করে ফেলা টা দুই দেশের পক্ষে ভালো।

বুধবার বৈঠকে এই কথা তাজাকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠক চলাকালীন চীনের বিদেশমন্ত্রী কেসাফ জানিয়ে দেন ভারতীয় বিদেশমন্ত্রী। বৈঠকের মধ্যে লাদাখ ইস্যু নিয়েও কথা হয় তাদের মধ্যে।

ভারতীয় বিদেশমন্ত্রী জনালেন লাদাখ সীমান্তে বরাবর চলা অশান্তি থামান উচিত না হলে পরবর্তী দিনে দুই দেশের সম্পর্ক আর খারাপ হয়ে জেতে পারে।

বৈঠকে চীনের বিদেশমন্ত্রী ভারতের চাপে পড়েই কিছুটা স্বীকার করে নেন যে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীন কিছুটা আগ্রাসন দেখিয়েছে। তবে আগামি বৈঠকে দুই দেশের সমস্ত রকম দ্বিপাক্ষিক চুক্তি মেনে সমস্যা গুলি সমাধান করার ইঙ্গিত দিয়েছে চীন।

এই বৈঠকের ছবি টি নিজের টুইটার অ্যাকাউন্ট এ প্রকাশ করে ভারতীয় বিদেশমন্ত্রী জয়শঙ্কর।