VoiceBharat News images 2022 02 08T170042.029

মহাভারত বললে এখনও চোখের সামনে ভেসে ওঠে বি.আর.চোপড়ার মহাভারত সিরিয়াল। আর ভীম বলতেই ভেসে ওঠে সেই ব্যক্তির চেহারা ও ছবি — তিনি প্রবীণ কুমার সোবতি। টেলিভিশনের এই জনপ্রিয়তম ধারাবাহিকেই তৃতীয় পাণ্ডব ভীমের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন প্রবীণ। সোমবার হৃদরোগে আক্রান্ত হয়ে ৭৪ বছর বয়সে প্রাণ হারালেন তিনি।

VoiceBharat News IMG 20220208 161522


প্রবীণ কুমারের এক আত্মীয় সূত্রে জানা যায়, রূপোলি পর্দা থেকে একরকম নিজেকে সরিয়েই নিয়েছিলেন তিনি। দিল্লীর বাড়িতে একলাই থাকতেন। গতকাল সোমবার রাতে আচমকাই বুকব্যথা শুরু হয়। ডাক্তার আসার আগেই আনুমানিক ১০টা নাগাদ তাঁর মৃত্যু হয়।

মহাভারতের ‘ভীম’ ব্যক্তিগত জীবনেও এক যোদ্ধাই ছিলেন। অভিনয় করার আগে প্রবীণ কুমার সোবতি ছিলেন নামী অ্যাথলিট। হ্যামার ও ডিসকাস থ্রো-তে ছিলেন অসামান্য পারদর্শী। এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করে ২টি সোনা, ১টি রূপো এবং ১টি ব্রোঞ্জ পদক জয় করেছিলেন তিনি। এছাড়াও পেয়েছিলেন ‘অর্জুন’। খেলার জগত থেকেই আর্মিতে যোগদান।

VoiceBharat News images 2022 02 08T170021.384

বিএসএফ বাহিনীতে চাকরি করতে করতেই অভিনয়ের জন্য ডাক পেয়েছিলেন প্রবীণ। আজও ভীম বলতে দর্শকরা বি.আর.চোপড়ার ভীমকেই বোঝান।

VoiceBharat News images 2022 02 08T165955.766
টেলিভিশন ছাড়াও বলিউডের বেশ কিছু ছবিতে অভিনয় করেছিলেন তিনি। অমিতাভ বচ্চনের সাথে ‘শাহেনশাহ’ ছবি, এছাড়া লোহা, ঘায়েল, আজুবা, আজ কা অর্জুন প্রভৃতি ছবিতে অভিনয় করেন। তবে তাঁকে সার্বিক পরিচিতি এনে দেয় মহাভারতের ‘ভীম’ চরিত্র। একথা প্রবীণ নিজেও জানতেন। তাই নিজের নামের পাশে ‘ভীম’ লিখতে খুব পছন্দ করতেন প্রবীণ। গতকাল ৮ ফেব্রুয়ারি রাতে তিনি ইহলোক ত্যাগ করলেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com