VoiceBharat News images 2022 04 18T125437.397

হনুমান জয়ন্তীতে ১০৮ ফুট বড় ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, মোট চারটি হনুমান মূর্তির প্রতিষ্ঠার জন্য একটি স্থান নির্বাচন করা হবে পশ্চিমবঙ্গে। বিরাট হনুমান মূর্তি নির্মাণ হবে এই বাংলাতেও!

VoiceBharat News images 2022 04 18T125446.555
Picture courtesy :- ANI

এবারের হনুমান জন্মতিথি উপলক্ষ্যে শনিবার নিজের রাজ্য গুজরাতের মরাবিতে ১০৮ ফুট হনুমান মূর্তির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী মোদী। তখনই তিনি জানান, এরপরের হনুমান মূর্তি বসবে তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গে। এটি কেন্দ্রীয় সরকারের একটি বৃহত্তর প্রকল্প।

VoiceBharat News 1650119603 modi hanuman
‘হনুমানজি চার ধাম প্রকল্প’। এই প্রকল্পের কর্মসূচি বিরাট। বজরংবলী হনুমানের দীর্ঘতম মূর্তি দীর্ঘদিন ধরে তৈরি হয়ে চলেছে –শনিবার গুজরাতে যার কথা এবার বড়সড় ঘোষণা করে স্মরণ করিয়ে দিলেন প্রধানমন্ত্রী।

‘হনুমানজি চার ধাম প্রকল্পের’ অন্তর্ভুক্ত চারটির মূর্তির মধ্যে একটি তৈরি হয়েছে শিমলায়, ২০১০ সালে। এবার হনুমান ১০৮ ফুট দৈর্ঘ্যে আবির্ভূত হলেন গুজরাতের মরাবিতে। তামিলনাড়ুর রামেশ্বরমে বিরাট হনুমান-নির্মাণ চলছে, খুবই শিগগিরই তিনি সেখানে আবির্ভূত হবেন। আর ভবিষ্যতে চতুর্থ ধামটির জন্য বাছাই করা হয়েছে পশ্চিমবঙ্গকে। তবে পশ্চিমবঙ্গের ঠিক কোথায় বিরাট হনুমান মূর্তি তৈরি হবে সেটা এখনও নির্দিষ্ট করে বলা হয়নি। নরেন্দ্র মোদী বলেছেন, “আমি যতদূর জানি, আগামী দিনে এমনই মূর্তি রামেশ্বরমে এবং পশ্চিমবঙ্গে তৈরি হবে।”

VoiceBharat News Lord Hanuman

২০১৮ সাল থেকে গুজরাতের মরাবিতে তৈরি হওয়া শুরু হয়েছিল ১০৮ ফুট দৈর্ঘ্যের বিশাল হনুমানজির নির্মাণকাজ। এই মূর্তি নির্মাণে মোট খরচ হয়েছে ১০ কোটি টাকা। অকল্পনীয় প্রকল্প। এইধরণের সুউচ্চ-সুবিশাল-সুদীর্ঘ-সুদীর্ঘ মূর্তি কোটি কোটি টাকা খরচ করে যত বেশি করে তৈরি হবে, ততই রামের সেতু বন্ধনের মতো ধাপে ধাপে ত্বরান্বিত হবে দেশের উন্নতি। তবেই তো এগোবে ইন্ডিয়া!

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com