IMG_20220413_223338

কিছু কিছু মানুষ আছেন যাঁরা প্রতিবন্ধকতা সত্ত্বেও অন্যদের কাছে অনুপ্রেরণা হয়ে ওঠেন। জীবনের চ্যালেঞ্জটাকে স্পোর্টিংলি নিয়ে এঁরা আক্ষরিক অর্থেই হয়ে ওঠেন চ্যাম্পিয়ন।
সম্প্রতি একপায়ে সাঁতার কেটে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে ২টি রেকর্ড করলেন এই সাঁতারু ব্যক্তি।


ইনস্টাগ্রাম হ্যান্ডেলে Omar Hegazy নামের এই ব্যক্তির ভিডিও প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গে ভাইরাল হয়েছে। নেটিজেনরা এই ব্যক্তির মানসিক দৃঢ়তায় হতবাক। শারীরিক প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও দুর্দান্ত স্পোর্টসম্যানের মনোভাব নিয়ে ৫৬.৪৮ মিটার এক নিঃশ্বাসে সাঁতরে পাড়ি দিয়েছেন Omar Hegazy নামের এই সাঁতারু। আর অবিশ্বাস্য এটাই তিনি করে দেখিয়েছে মাত্র একটি পায়ে নির্ভর করে!


Guinness world records Arabia-র অফিসিয়াল ইনস্টাগ্রামে Omar Hegazy নামের এই সুদক্ষ সাঁতারুর দুঃসাধ্য কীর্তি প্রকাশ পেতেই বিস্ময় প্রকাশ করেছেন প্রায় সমস্ত নেটনাগরিক। তাঁরা শুধু বাহবাই দিচ্ছেননা, সকলেই মনে করছেন এই ব্যক্তি অনেক মানুষের প্রেরণাস্বরূপ, বিশেষত তাঁদের কাছে– যাঁরা সামান্য প্রতিকূলতায় ভেঙে পড়েন।


দীর্ঘদিন ধরেই সাঁতার প্র্যাকটিস চালাচ্ছেন এই সাঁতারু। মাত্র ২৫ বছর বয়সে এক বাইক অ্যাকসিডেন্টে তাঁর একটি পা বাদ যায়। কিন্তু এই প্রতিকূলতায় ভেঙে পড়েননি তিনি। বরং এই শারীরিক বাধাকেই চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেছিলেন।

বর্তমানে Omar Hegazy-র বয়স ৩১ বছর, ইজিপ্টের অধিবাসী তিনি। একপায়ে টানা সাঁতার কেটে ৫৬.৪৮ মিটার অতিক্রম করে প্রথম বিশ্বরেকর্ডটি করেন তিনি। এরপরেও একটিমাত্র পায়ে পাখনা লাগিয়ে জলের নিচে এক নিঃশ্বাসে টানা ৭৬.৭ মিটার ডুব সাঁতার দিয়ে দ্বিতীয়বার বিশ্বরেকর্ড করেন। অকল্পনীয় মানসিক দৃঢ়তা রেখে এবং শারীরিক অক্ষমতাকে হেলায় উড়িয়ে দিয়ে তীব্র শারীরিক অনুশীলনের মাধ্যমে এই সাঁতারু বাাস্তবিকই এক নজির তৈরি করলেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com