VoiceBharat News IMG 20220228 165427

এই মূহুর্তে বিশ্বের এক প্রভূত শক্তিশালী দেশ প্রকাশ্য দ্বন্দ্বযুদ্ধে লিপ্ত। রাষ্ট্রসংঘেরও অবস্থানগত পার্থক্য রীতিমতো জটিল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সম্পর্কে ভারতের অবস্থান স্পষ্ট, তবে প্রত্যক্ষ নয়। সেটা নয় সম্ভবত এই কারণে, উন্নয়নশীল ভারত অনেকগুলি ক্ষেত্রেই আমেরিকা ও রাশিয়া দুই দেশের ওপরই নির্ভরশীল। ঠিক এমনই একটা সময়ে দাঁড়িয়েই ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রকে স্বনির্ভর হওয়ার বার্তা দিলেন নরেন্দ্র মোদী।

VoiceBharat News images 2022 02 28T164912.994


ভারতের উৎপাদন ও বিপণনের ক্ষেত্রে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে বরাবরই জোর দিয়ে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার প্রতিরক্ষা ব্যবস্থা ও অস্ত্রশস্ত্র প্রস্তুতির কাজেও দেশীয় পুঁজি বিনিয়োগের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী।

সম্প্রতি এক অনলাইন সেমিনারে প্রধানমন্ত্রী বলেছেন, “যদি একটি দেশ দশটা দেশকে অস্ত্র বিক্রী করে তাহলে ওই দশটা দেশের প্রতিরক্ষা ব্যবস্থার মধ্যে কোনও নিজস্বতা থাকেনা। এই নিজস্বতা বা আক্রমণের ময়দানে শত্রুকে চমকানো একমাত্র তখনই সম্ভব যখন প্রতিরক্ষায় ব্যবহৃত অস্ত্রশস্ত্র দেশীয়ভাবে তৈরি করা সম্ভব হবে।” এছাড়াও পরদেশের প্রতি নির্ভরতার ফলে সঠিক সময়ে অস্ত্র হাতে না পাওয়ার ব্যাপারটিও উল্লেখ করেছেন তিনি।

VoiceBharat News 1644886771 modi
এইমূহুর্তে পরদেশের প্রতি নির্ভরতার জলজ্বজ্যান্ত উদাহরণ ইউক্রেনের পরিস্থিতি দেখলেই আন্দাজ করা যায়। তেমনই উল্টোদিকে ভারতও তাকিয়ে রাশিয়ার দিকে। শক্তিশালী ক্ষেপনাস্ত্র S-400 যা ভারতকে হস্তান্তর করবে রাশিয়া, ২০১৮ সাল থেকে এমনটাই চুক্তি রয়েছে। এখনও যা হাতে এসে পৌঁছয়নি। তাহলে ভারত কেন বেশকিছু ক্ষেত্রেই নীরব, সেটাও খানিক আন্দাজ করা যাচ্ছে। তাই কি প্রতিরক্ষায় দেশীয় পুঁজির আহ্বান!
প্রধানমন্ত্রী জানিয়েছেন ২ বছরে মোট ৫৪ হাজার কোটি টাকা প্রতিরক্ষায় বরাদ্দ করেছে ভারত। যা নিজের দেশে বাস্তবায়িত হলে ভারত নিজেই লাভবান হবে সবদিক থেকে।

VoiceBharat News IMG 20220226 182703
এটা কতদূর বাস্তবায়িত হওয়া সম্ভব সেটা এখনই বলা যাচ্ছেনা। তবে বিশ্বরাজনীতিতে সাম্প্রতিক সময় প্রত্যক্ষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই বক্তব্যকে অনেকেই অর্থবহ মনে করছেন।

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com