VoiceBharat News images 2022 04 26T170831.233

শনিবারই ‘দুয়ারে সরকার’ প্রকল্পকে স্বীকৃতি জানিয়েছে উত্তরপ্রদেশ। এই সাফল্য সম্পর্কে ধন্যবাদ জ্ঞাপনের জন্য আগামীকাল বুধবার দুপুর ৩ টে নাগাদ নবান্নে জরুরী মিটিং ডাকলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই মিটিংয়ে প্রতিটি দপ্তরের প্রত্যেক সচিবকে উপস্থিত থাকতে নির্দেশ দিলেন তিনি। এমনকি সমস্ত পুলিশ অফিসারদেরও মিটিংয়ে অংশ নিতে বলা হয়েছে।

VoiceBharat News images 2022 04 26T165951.232


মমতা বন্দ্যোপাধ্যায়ের মতে বিভিন্ন জেলার বিডিও, এসডিও, আইসি, ওসি প্রভৃতি সরকারি আধিকারিকদের প্রত্যক্ষ ভূমিকা না থাকলে এই বিরাট প্রকল্প সুষ্ঠুভাবে সম্পন্ন করা কঠিন হত। তাঁদের অক্লান্ত পরিশ্রমই ‘দুয়ারে সরকার’-কে সফল করেছে। তাই স্বীকৃতির আনন্দ ভাগ করে নেওয়ার উদ্দেশ্যেই মুখ্যমন্ত্রী প্রত্যেক জেলার বিডিও এবং এসডিও-দের সঙ্গে আলোচনা করতে চেয়েছেন।

যোগী রাজ্য উত্তরপ্রদেশের এলাহাবাদ থেকে ‘দুয়ারের সরকার’ প্রকল্পের সোচ্ছাস স্বীকৃতি যথেষ্ট গুরুত্বপূর্ণ ইঙ্গিত বহন করছে।
প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায় এর আগেই ঘোষণা করেছিলেন আবার ‘দুয়ারে সরকার’ শুরু হতে চলেছে। অবশ্য এই প্রচন্ড গরমে সেই প্রকল্প পূর্ব ঘোষণা অনুযেয়ী মে মাসেই শুরু হবে কিনা সেটা এই আলোচনার পরেই বোঝা যাবে।

VoiceBharat News IMG 20220426 171111
আসন্ন মিটিংয়ে ‘দুয়ারে সরকারের’ পাশাপাশি ‘পাড়ায় সমাধান’ কর্মসূচি সম্পর্কেও আলোচনা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নের সূত্রে এমনটাই অনুমান করা হচ্ছে। প্রতিটি দপ্তরের সাথে সংশ্লিষ্ট জেলার সংযোগ স্থাপন করে চলার বিষয়টিও আলোচনা প্রসঙ্গে উঠে আসতে পারে বলে প্রশাসনিক মহলের একাংশের ধারণা।

VoiceBharat News

যেভাবে দুয়ারে সরকারের মাধ্যমে লক্ষীর ভান্ডার এবং অন্যান্য জনহিতকর প্রকল্প স্বীকৃতি লাভ করেছে, এই প্রকল্পগুলিকে করো সুষ্ঠুভাবে বাস্তবায়িত করার দিকেই জোর দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকলেই সেটা আন্দাজ করতে পারছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com