VoiceBharat News IMG 20220218 162440

প্রায়শই নিজের বক্তব্যে ৫৮ বছর আগে প্রয়াত নেহেরুর বিরুদ্ধে দোষারোপ করে চলেন বর্তমান প্রধানমন্ত্রী। এবার সেই প্রসঙ্গ তুলেই নরেন্দ্র মোদীকে কটাক্ষ করলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

VoiceBharat News images 2022 02 18T162301.324


দীর্ঘদিন প্রকাশ্যে কোনও বক্তব্য রাখেননি বর্ষীয়ান কংগ্রেসের নেতৃত্ব তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। পাঞ্জাব নির্বাচনের ঠিক আগেই মনমোহনের এই বক্তব্যকে তাই যথেষ্ট অর্থবহ মনে করছে রাজনৈতিক মহল। বৃহস্পতিবার এক ভিডিওতে দেওয়া বক্তৃতায় মনমোহন সিং বলেন, “একদিকে দেশের মানুষ মুদ্রাস্ফীতি ও বেকারিত্বের সমস্যায় ভুগছেন, অন্যদিকে বর্তমান সরকার গত সাড়ে সাত বছরের ভুল অস্বীকার করে, সংশোধন না করে এখনও প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুকে দোষারোপ করে চলেছে।” এই বক্তব্যের পাশাপাশি নিজের প্রধানমন্ত্রীত্ব থাকাকালীন দেশের অতীত গৌরবকে অক্ষুণ্ন রেখেছিলেন বলে দাবি করেন মনমোহন সিং।

VoiceBharat News images 2022 02 18T133858.728
চিনের প্রেসিডেন্ট শি চিন ফিংয়ের সাথে প্রধানমন্ত্রীর ভ্রমণ এবং পারস্পরিক সম্পর্ক নিয়েও বাঁকা ইঙ্গিত ছুঁড়ে মনমোহন সিং বলেন, “আশা করি উনি বুঝেছেন জোর করে আলিঙ্গন করে, বিরিয়ানি খাইয়ে বা দোলনায় দুলে বিদেশনীতি পরিচালিত হতে পারেনা।” এই কটাক্ষের পাশাপাশি তাঁর উল্লেখ, “প্রধানমন্ত্রী পদের বিশেষ মর্যাদা রয়েছে।” নরেন্দ্র মোদী কি তবে এই পদের অমর্যাদা করছেন? সেই ইঙ্গিতই করতে চাইলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন!

VoiceBharat News 1645093896 modi manmohan
নিজের প্রতি শান্ত, দুর্বল, দুর্নীতিগ্রস্ততার অভিযোগের জবাব দিয়ে এদিন মনমোহন সিং বলেন, “কংগ্রেস কখনোই রাজনৈতিক ফায়দা বা সত্য লুকোনোর জন্য দেশকে ভাগ করেনি।” প্রাক্তন প্রধানমন্ত্রীর এই বক্তব্যে মোদীর অভিযোগের প্রত্যুত্তর থাকলেও, একটি বিষয়ে প্রশ্ন উঠছে– মনমোহন সিং কি দেশভাগের প্রসঙ্গে তৎকালীন জাতীয় কংগ্রেসের ইমেজকে স্বচ্ছ করতে চাইলেন!

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com