VoiceBharat News IMG 20220114 124118 1

ঈশ্বরের খোঁজে বাড়ি ছেড়ে বেরিয়ে এসেছে ২২ বছরের শিক্ষিতা তরুণী। দৃঢ় প্রতিজ্ঞা — ঈশ্বরের দেখা না পেয়ে কিছুতেই আর ফিরবেনা। গত মঙ্গলবার এই ঘটনার সাক্ষী থাকল কলকাতা।

VoiceBharat News IMG 20220114 124142


টালিগঞ্জের চারুমার্কেট সংলগ্ন ‘ভবানী’ সিনেমা হলের পাশে ওই তরুণীকে অনেকক্ষণ ধরে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করতে দেখে এলাকার মানুষজনই থানায় খবর দেয়। চারুমার্কেট থানার এসআই জে এন চক্রবর্তী ও মহিলা কনস্টেবল ঝর্না হেমব্রম ঘটনাস্থলে এসে মেয়েটিকে জিজ্ঞাসাবাদ শুরু করেন।

মেয়েটি যে ঘর ছেড়েই বেরিয়ে এসেছে এব্যাপারে নিশ্চিত হন তাঁরা, কিন্তু কারণ শুনে থ’ বনে যান সকলেই। তরুণী জানায়, ঈশ্বরের কাছে নিজেকে সমর্পন করেছে সে। ঈশ্বরের সন্ধানেই বাড়ি থেকে বেরিয়ে এসেছে রাস্তায়। গোটা সমাজটাই তার বাসস্থান! পরনে দিব্যি পরিপাটি কালো জিন্স, ফুলস্লিভ সোয়েটার পরা মেয়েটির মুখে তরতরে ইংরিজি মিশ্রিত কথায় হকচকিয়ে যান পুলিশকর্মীরা। মেয়েটি উল্টে তাঁদেরই প্রশ্ন করে, ‘আপনারা কি আমায় সাহায্য করবেন ঈশ্বরকে খুঁজে দিতে?’

VoiceBharat News IMG 20220114 124051
চারপাশের পরিস্থিতি অনুকূল নয়, মেয়েটিকে বোঝাবার চেষ্টা করেন পুলিশকর্মীরা– এইসময় একা রাস্তায় ঘুরে বেড়ানো অনুচিত। মেয়েটি তবু নাছোড়– ঈশ্বরের সন্ধান তার চাই। উপায় না দেখে অবশেষে বাঙুর হসপিটালে মেয়েটির কোভিড টেস্ট করিয়ে, নেগেটিভ রিপোর্ট পেয়ে থানায় নিয়ে আসা হয় তাকে। খেতে দেওয়া হয় কেক আর ফলের রস। মেয়েটি পুলিশদের লক্ষ্য করে সৌজন্য প্রকাশ করে বলে, “ইউ টেক ফার্স্ট!”

মাত্র কয়েক ঘন্টা সময়ে মেয়েটির নম্র মিষ্টি ব্যবহারে মুগ্ধ হয়েছেন পুলিশকর্মীরা। মায়াও পড়ে গেছে ভীষণ! এই মেয়ে কিনা ঈশ্বরের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছে রাস্তায়!

কিন্তু ঘরের মেয়েকে তো ঘরে ফেরাতেই হবে। অনেক কষ্টে জানতে পারা যায় মেয়েটির নাম অমৃতাঞ্জলি সিং। ঠিকানা সে আর কিছুতেই বলতে চায়না। তাই বাধ্য হয়ে চেতলার একটি হোমে নিয়ে যাওয়া হয় তাকে। পাশাপাশি পুলিশও খোঁজখবর শুরু করে বিভিন্ন থানায়, মেয়েটির একটি ছবিও সব থানায় পাঠিয়ে দেওয়া হয়। শেষপর্যন্ত রাত ৮টায় বেহালার পর্ণশ্রী থানা থেকে খবর আসে, বিনোদ কুমার সিং নামের এক ভদ্রলোক মেয়ে নিখোঁজ হওয়ায় মিসিং ডায়েরি করেছেন। চারুমার্কেট থানার ওসি ওই ভদ্রলোকের সাথে যোগাযোগ করেন। বাবার কাছে মেয়েকে ফিরিয়ে দেওয়া হয়।

VoiceBharat News IMG 20220114 123510
তবে এই ঘটনা অবাক করেছে পুলিশ ও পরিবার সকলকেই। ২২ বছরের এক শিক্ষিতা তরুণী ঈশ্বরের খোঁজ করতে বেরিয়ে পড়েছে, এমন ঘটনা সত্যিই যে বিরল!

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com