VoiceBharat News IMG 20220301 164006

যুদ্ধে প্রাণ হারাচ্ছেন মানুষ। তারই প্রভাব পড়ল নেশার সামগ্রীতে। রাশিয়ার কান্ট্রিলিকার ‘ভদকা’-র খ্যাতি বিশ্বজোড়া। আর এবার তাতেই লাগলো যুদ্ধের আগুন। ইউক্রেন যুদ্ধের রক্তক্ষয়ী সংগ্রামের ফলে কানাডা ও আমেরিকায় নিষিদ্ধ হলো রাশিয়ান ভদকা।

VoiceBharat News IMG 20220301 154850

এর মধ্যে সবচাইতে উল্লেখযোগ্য, কানাডার অন্টারিও থেকে রাশি রাশি ভদকার বোতল সরানো হয়েছে। সমীক্ষা বলছে, অন্টারিও অঞ্চলে হুইস্কির পরেই ভদকা-র কদর ছিল সর্বাধিক। এবার সেখানেই রাশিয়ান মদ নিষিদ্ধ হওয়ায় বড় অঙ্কের মূল্য চোকাতে হবে রাশিয়াকে! মিসাইলের জবাবে মদ বয়কট! এই যুদ্ধের ইতিহাসে অভিনব সংযোজন।

VoiceBharat News IMG 20220301 154723
ইউক্রেনে হামলা চালাবার তৃতীয় দিন রবিবারে পশ্চিমি দেশগুলিতে রাশিয়ান ব্র্যান্ডের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। রাষ্ট্রস্বীকৃত কোনও ওয়াইনের আউটলেটে ভদকা বিক্রী করা যাবেনা, এমনই ঘোষণা জারি করে আমেরিকা। আমেরিকার নিউ হ্যাম্পশায়ারে গভর্নর ক্রিস সুনুনু এই ঘোষণা জারি করেন। ওহাইওতেও একই পরিকল্পনা নেওয়া হয়েছে।

আমেরিকা সহ পশ্চিমি দেশগুলোর ক্রমাগত বারণ অগ্রাহ্য করে ইউক্রেন আক্রমণ করেছে রাশিয়া। যদিও আমেরিকা ও ন্যাটোর অন্তর্ভুক্ত দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে সরাসরি যুদ্ধ করবেনা বলেই এখনও পর্যন্ত জানিয়েছে। তবে ইউক্রেনকে সবরকম ভাবে সাহায্য করতে প্রস্তুত তারা। একই সঙ্গে আর্থিক লেনদেন সহ বেশকিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রাশিয়ার বিরুদ্ধে। তারই একটা পদক্ষেপ হিসেবে আমেরিকা ও কানাডার অন্টারিওতে রাশিয়ান মদ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

VoiceBharat News IMG 20220301 163845

পাশাপাশি নিউফাউন্ডল্যান্ড এবং ম্যানিতোবার মদবিক্রেতারাও জানিয়েছে ‘ভদকা’ বিক্রী করবেনা তারা। জনপ্রিয় এলাকা অন্টারিওর লিকার কন্ট্রোল বোর্ডের নির্দেশ অনুযায়ী, ৬৫০টিরও বেশি ওয়াইনশপ থেকে রাশিয়ান ভদকা সরানো হয়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com