IMG_20220217_111550

ভারতীয় মহিলা ক্রিকেট দলে মিতালি রাজকে অনেকটাই তুলনা করা যায় সচীন তেন্ডুলকরের সাথে। কারণ  ইনিও মহিলা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কনিষ্ঠ সম্রাজ্ঞী। এছাড়াও মহিলা ক্রিকেটার হিসেবে বেশি সংখ্যক সেঞ্চুরি, ওয়ানডে ম্যাচে সর্বাধিক রান ইত্যাদির রেকর্ড তো রয়েছেই, তবে সম্প্রতি তিনি এমন একটি কান্ড করলেন যা সচীন তেন্ডুলকরের রেকর্ডও ভেঙে দিল অনায়াসে।


ফেব্রুয়ারি মাসে আইপিএল নিলাম নিয়ে উত্তেজিত থাকার ফলে ক্রিকেট মহলের দৃষ্টি এড়িয়ে গিয়েছে এমন একটি বিষয়। ১২ ফেব্রুয়ারি তারিখে ভারতীয় দলের মহিলা ক্রিকেটার মিতালি রাজ ওয়ানডে ক্রিকেট কেরিয়ার সবচেয়ে দীর্ঘতম রেকর্ড তৈরি করলেন যে শিরোপা একমাত্র সচীনেরই ছিল। এবার সচীনের সেই রেকর্ড ভেঙে দেখালেন মিতালি।


১২ ফেব্রুয়ারি ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচে খেলতে নামার সাথে সাথেই মিতালি রাজের ওয়ানডে ক্রিকেট কেরিয়ারের ২২ বছর ২৩১ দিন পূর্ণ হয়। আর সেই সঙ্গেই সচীনের রেকর্ডকে ছাপিয়ে যান তিনি। শুধু সচীন তেন্ডুলকরই নয়, এই মূহুর্তে মিতালি রাজই একমাত্র ক্রিকেটার যাঁর ওয়ানডে ম্যাচের কেরিয়ার ২২ বছর ১০০ দিন ছাড়িয়ে গেল। উল্লেখ্য, ইন্ডিয়া টিমের কনিষ্ঠ সম্রাট সচীন তেন্ডুলকরের রেকর্ড ছিল ২২ বছর ৯১ দিন।


১৯৮৯ সালের ১৮ ডিসেম্বর মাসে প্রথম ওয়ানডে খেলেছিলেন তেন্ডুলকর, শেষ ওয়ানডে ম্যাচ ছিল ১৮ মার্চ ২০১২। পাশাপাশি মিতালি রাজ প্রথম ওয়ানডে খেলতে নামেন ১৯৯৯-এর ২৬ জুন। চলতি বছরের ১২ ফেব্রুয়ারি ২২ বছর ২৩১ দিন অতিক্রম করার পরেও এখনও লাগাতার মাঠে লড়ে চলেছেন তিনি। এটা সত্যিই সব রেকর্ডকে ছাপিয়ে যেতে চলেছে। অথচ এটা নিয়ে বিন্দুমাত্র হইচই নেই! ভারতের ক্রিকেট প্রেমীদের নজরে বিষয়টির মর্মার্থ উদ্ধার করার পরে অন্তত এই মহিলা ক্রিকেটারের বিরাট সাফল্য তাঁরা উদযাপন করবেন, এমনটাই আশা করা যায়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com