IMG_20220405_211140

সম্প্রতি আর্থিকভাবে দুঃস্থ মহিলাদের স্বনির্ভর রোজগারের জন্য বেশকিছু প্রকল্প নিয়েছে কেন্দ্রীয় সরকার। তার মধ্যে উল্লেখযোগ্য একটি হল — ‘প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনা’। এই প্রকল্পের মাধ্যমে ৫০ হাজার নির্বাচিত মহিলাদের সম্পূর্ণ বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হবে। কীভাবে পাবেন এই সেলাই মেশিন? আবেদন করবেন কীভাবে? জেনে নেওয়া যাক।


আপনি কি সেলাইয়ের কাজ জানেন? এটাই প্রাথমিক শর্ত। এই যোজনায় যেসমস্ত মহিলা নির্বাচিত হবেন, প্রথমত অন্যান্য ডক্যুমেন্টের সাথে তাঁদের সেলাইয়ের কাজ জানার প্রমাণস্বরুপ একটি সার্টিফিকেট দাখিল করতে হবে।

দ্বিতীয়ত, আবেদনকারী মহিলার বয়সসীমা ২০ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। বিবাহিতা মহিলার স্বামীর আয় অথবা পারিবারিক মোট আয় ১২,০০০ টাকার কম হলে তবেই সেই মহিলা ফ্রি সেলাই মেশিন পাবেন।


এই সেলাই মেশিনের আবেদনের জন্য নির্দিষ্ট ফর্ম Government of India-র ওয়েবসাইটেই পাওয়া যাবে। সেখানেই আবেদন করে ফর্ম ডাউনলোড করে এককপি ছবিসহ অন্যান্য কাগজপত্র সমেত জমা দিতে হবে নির্ধারিত সরকারি দপ্তরে।

‘প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনায় ২০২২’-এর আওতাভুক্ত আবেদনকারী মহিলার ডক্যুমেন্ট হিসেবে লাগবে আধার কার্ড, বয়সের পরিচয়পত্র, কাস্ট সার্টিফিকেট, পারিবারিক বা স্বামীর আয়ের বেতনের স্লিপ, সেলাইয়ের কাজের শংসাপত্র, স্বামী মারা গিয়ে থাকলে স্বামীর ডেথ সার্টিফিকেট। এই নথিপত্রগুলি ঠিকঠাক জমা দিতে পারলেই সেলাইয়ের কাজে পারদর্শী অথচ আর্থিক দুঃস্থ, এমন মহিলারা সম্পূর্ণ বিনামূল্যে সেলাই মেশিন পাওয়ার জন্য নির্বাচিত হবেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com