VoiceBharat News IMG 20220207 152236

এর আগেই সর্দার বল্লভভাই প্যাটেলের ‘স্ট্যাচু অফ ইউনিটি’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার দার্শনিক রামানুজাচার্যের মূর্তি ‘স্ট্যাচু অফ ইকুয়ালিটি উন্মোচন করলেন তিনি। ২১৬ ফুট উচ্চ এই সুবিশাল মূর্তি তৈরি করতে খরচ হয়েছে ১৪০০ কোটি টাকা! কী আছে এই মূর্তিতে? দার্শনিক রামানুজাচার্যের মূর্তির মাহাত্ম্যই বা কী? নিজেমুখেই সে মাহাত্ম্যের কথা শুনিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

VoiceBharat News pro 28


এবারের বসন্ত পঞ্চমীর দিনই তেলেঙ্গানায় দার্শনিক রামানুজাচার্যের সুবিশাল পঞ্চধাতুর মূর্তি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নদেন্দ্র মোদী। এদিন হলুদ বস্ত্র পরিহিত, কপালে তিলক লাগানা পূজারির বেশে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। ২১৬ ফুটের ‘স্ট্যাচু অফ ইকুয়ালিটি'(সাম্যের মূর্তি) উদ্বোধন করে তিনি বলেন, “রামানুজাচার্যের বাণী, তাঁর দেখানো পথের কথা নানাসময়ে বিভিন্ন দেশের সাধুসন্তরাই বলে গিয়েছিলেন। আমরা চাই তাঁর আদর্শ গোটা বিশ্বে ছড়িয়ে পড়ুক। রামানুজাচার্যের পথে এগিয়ে আমাদের জ্ঞানবৃদ্ধি হোক এটাই আশা। তাছাড়া এই মূর্তি দেশের প্রাচীন ইতিহাসকে চোখের সামনে নিয়ে আসবে।”

VoiceBharat News images 2022 02 06T161220.086
রামানুজাচার্য ১১ তম শতাব্দীর একজন ভারতীয় দার্শনিক। তিনি লক্ষণমুনি নামেও পরিচিত ছিলেন। হিন্দু দর্শনের বিশিষ্টাদ্বৈতবাদের ব্যখ্যাকার ছিলেন এই দার্শনিক। তাঁর রচিত ৯টি সংস্কৃত গ্রন্থের মধ্যে ‘বেদান্ত সংগ্রহম’, ‘গীতা ভাষ্যম’ উল্লেখযোগ্য নাম। ১০১৭ খ্রীষ্টাব্দে তামিলনাড়ুর শ্রীপেরুম্বুদুরে জন্মগ্রহণ করেছিলেন তিনি। এই বছর ৫ ফেব্রুয়ারি রামাুচার্যের ১০০৩ তম জন্মবার্ষিকী পূর্তি উপলক্ষ্যে ভারতীয় দার্শনিকের মূর্তি উদ্বোধিত হল। ২১৬ ফুটের এই মূর্তিটিকেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মূর্তি হিসেবে গণ্য করা হচ্ছে।

VoiceBharat News IMG 20220207 101832
ধ্যানমগ্ন রামানুজাচার্যের পঞ্চধাতুর এই মূর্তিতে ১৮০০ টন লোহা ব্যবহৃত হয়েছে, এর সঙ্গে মিশ্রিত সোনা, রূপা, তামা, পিতল, দস্তা প্রভৃতির সমাহারে উজ্জ্বল স্থাপত্যের নিদর্শন হয়ে উঠেছে মূর্তিটি। এই মূর্তির ৫৪ পাপড়ি সম্বলিত পদ্ম-আসনটিরই উচ্চতা ২৭ ফুট, হাতে ধরা দন্ডটি ১৩৫ ফুট। সর্বমোট উচ্চতা ২১৬ ফুট।

VoiceBharat News images 2022 02 06T161148.135
এছাড়া মূর্তির চারপাশে ১০৮ টি সুদৃশ্য কারুকাজ করা মন্দির নির্মাণ করা হয়েছে। মন্দিরে রাখার জন্য ১২০ কেজি সোনা দিয়ে রামানুজাচার্যের একটি ছোট মূর্তিও তৈরি করানো হয়েছে। সমস্ত প্রকল্পটিতে খরচ হয়েছে ১৪০০ কোটি টাকা! ‘স্ট্যাচু অফ ইক্যুয়ালিটি’ সাধারণ দর্শনার্থীদের জন্যও একটি দর্শনীয় স্থাপত্য হয়ে রইল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com